আন্তর্জাতিক মেরিটাইম সংস্থা IMO তে সাইবার আক্রমণ

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২০

স্টাফ রিপোর্টার: UN শিপিং এজেন্সি, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (IMO) বৃহস্পতিবার জানায় একটি ওয়েবসাইট থেকে অত্যাধুনিক সাইবার আক্রমণ দ্বারা IMO ওয়েবসাইট এবং ইন্টারনেট নিষ্ক্রিয় করে,ফলে আমাদের আইটি বিশেষজ্ঞরা আরও ক্ষতি রোধ করতে মূল সিস্টেমগুলি বন্ধ করে দেয়।
IMO’র জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়, যা শিপিং ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রণের জন্য চ্যালেঞ্জিং সময় এবং বর্তমানে এই খাত থেকে কার্বন নির্গমন হ্রাস করার বিভিন্ন উপায় নিয়ে কাজ করছে, এর সামুদ্রিক পরিবেশ সংরক্ষণ কমিটির ভার্চুয়াল অধিবেশন চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হবে।
IMO জানিয়েছে যে ৩০ সেপ্টেম্বর থেকে পরিসেবা গুলি প্রভাবিত হচ্ছে, বিশেষত এর ওয়েবসাইট www.imo.org- এ এবং লন্ডনের সদর দফতর সংস্থা মার্কিন তথ্যপ্রযুক্তি ও অন্যান্য সুরক্ষা বিশেষজ্ঞদের সাথে পরিসেবাগুলি পুনরুদ্ধার করতে এবং আক্রমণটির উৎস সনাক্ত করতে কাজ করছে।
“প্রতিষ্ঠানের আইটি সিস্টেমগুলির বিরুদ্ধে একটি বাস্তবধর্মী সাইবার আক্রমণের ফলে পরিসেবাটিতে বিঘ্ন ঘটে, এবং যা শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা যথাযথভাবে কাটিয়ে ওঠে। IMO আইটি টেকনিশিয়ানরা আক্রমণ থেকে আরও ক্ষয়ক্ষতি রোধে মূল সিস্টেমগুলি বন্ধ করে দিয়েছে, “বিবৃতিতে বলা হয়েছে, এটি” পুনরাবৃত্তি রোধে সিস্টেমগুলি সুরক্ষা পদ্ধতি আরো কঠোর করা হবে ” IMO’র একজন মুখপাত্র বলেন যে তার সচিবালয়ে এ বিষয়ে কাজ চলছে এবং এই সপ্তাহে কমিটির সভায় এর প্রতিবেদন বাহ্যিক প্ল্যাটফর্মের মাধ্যমে একযোগে উপস্থাপন করার নির্দেশ দেয়া হয়। তিনি আরো বলেন যে অভ্যন্তরীণ এবং বাহ্যিক ইমেলগুলি স্বাভাবিকভাবে কাজ করা অব্যাহত রেখে সংস্থাটি পাবলিক ডকুমেন্টগুলিতে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে কাজ করছে।
এই সপ্তাহের শুরুতে, ফ্রান্সের সিএমএ সিজিএম, বিশ্বের অন্যতম বড় কনটেইনার লাইন, বলেছিল, যে সাইবার আক্রমণ, গ্রুপের পেরিফেরিয়াল সার্ভারগুলিকে টার্গেট করার পরে এটি তার অনলাইন পরিষেবাগুলিতে অ্যাক্সেস বন্ধ করে দেয়।