ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হাতে জিম্মি হয়ে থাকা পাঁচ বাংলাদেশি নাবিক দেশে ফিরছে

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : ইয়েমেনের রাজধানী সানা’য় হুথি বিদ্রোহীদের হাতে জিম্মি হয়ে থাকা পাঁচ বাংলাদেশি নাবিক শীঘ্রই ভারত হয়ে দেশে ফিরবেন।চলতি বছরের ফেব্রুয়ারিতে ইয়েমেনের রাজধানী সানা’য় পাঁচ জন বাংলাদেশীসহ মোট ২০ জন নাবিককে হুতি বিদ্রোহীরা আটক করেছিল।

হুতি বিদ্রোহীদের হাতে জিম্মি থাকা পাঁচ নাবিক হলেন, মোহাম্মদ আলাউদ্দিন, মোহাম্মদ ইউসুফ, রহিম উদ্দিন, মোহাম্মদ আলমগীর ও আবু তৈয়ব।ওমান ম্যানেজমেন্ট দ্বারা পরিচালিত পানামা পতাকাবাহী ট্যাংকার মাসিরাহ জাহাজে কাজ করতেন তারা। জাহাজটি মোট ১৫ নাবিকসহ ওমান থেকে গত ৩ ফেব্রুয়ারি সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা করেন। সৌদি আরবের ইয়ানবু বন্দরে পৌঁছানোর পর এই নাবিকেরা খবর পান লোহিত সাগরে একটি জাহাজডুবির ঘটনা ঘটেছে। সেই জাহাজের নাবিকদের উদ্ধার করার জন্য তাদের জাহাজটি ইয়েমেন উপকূলে নোঙর করে। এর একপর্যায়ে হুতি বিদ্রোহীরা জাহাজে আক্রমন করে এবং জাহাজে থাকা নাবিকদের বন্দি করে। পরে তাদের নিয়ে যাওয়া হয় ইয়েমেনের হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায়।দীর্ঘ নয়মাস পর নাবিকেরা দেশে ফিরবে বলে আশা করা হচ্ছে।

বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এ তথ্য জানান।

দুদেশের কূটনৈতিক পর্যায়ে প্রায় দুই মাসের সম্মিলিত প্রচেষ্টায় বন্দিরা সবাই মুক্ত হয়। ইয়েমেনের রাজধানী সানা থেকে এই বন্দিরা এডেন শহরে যায়;

 

প্রতিমন্ত্রী বলেন “ওমান ও কুয়েতে বাংলাদেশ মিশন এবং জিবুতিতে দুই মাসব্যাপী দীর্ঘ প্রচেষ্টা শেষে তারা ইয়েমেনের বন্দর নগরী আদেনে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে,তিনি আরও বলেন যে,”সেখান থেকে এক সপ্তাহের মধ্যে বাংলাদেশের পাঁচ নাবিকই আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর সহায়তায় ভারতের রাজধানী দিল্লি হয়ে বাংলাদেশে এসে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে”।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানায়,এক পর্যায়ে নাবিকদেরকে মোবাইল ফোন ব্যবহার করার অনুমতি দেয় বিদ্রোহীরা এবং বাংলাদেশী নাবিকদের মধ্যে একজন দুই মাস আগে তার সাথে প্রথম যোগাযোগ করেন।প্রতিমন্ত্রী তার  ফেসবুক পেজে এই তথ্যগুলো শেয়ার করেন।

ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে বলে রাজধানী সানা,হুতি বিদ্রহীদের নিয়ন্ত্রণে রয়েছে। আটককৃতদের পাঁচতলা হোটেলের চারটি কক্ষে রাখা হয়েছিল বলে জানা যায়।