Anwara coast of Bay of Bengal, a safe transit route for drug trafficking

মাদক পাচারের নিরাপদ ট্রানজিট রুট বে অফ বেঙ্গলের আনোয়ারা উপকূল

প্রকাশিত: ১২:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : চট্টগ্রামের আনোয়ারা উপকূল এখন ইয়াবা পাচারের নিরাপদ ট্রানজিট রুট। মিয়ানমার থেকে সাগর পথে আসা মাদক এখানকার বিভিন্ন পয়েন্টে খালাস হয়। এরপর ছড়িয়ে যায় দেশের বিভিন্ন এলাকায়। এই কাজে বড় একটি সিন্ডিকেট জড়িত আছে এবং তার পেছনে কিছু রাজনৈতিক নেতাও আছে বলে জানা যায়। ফলে নানা পদক্ষেপেও বন্ধ হচ্ছে না ইয়াবা পাচার।

বঙ্গোপসাগরে  অবস্থিত আনোয়ারা উপকূল, বহুদিন ধরে অভিযোগ মিয়ানমার থেকে সাগর পথে আসা ইয়াবার চালান খালাসের জন্য এই এলাকায়ই নিরাপদ জনক।সাগর তীরবর্তী রায়পুর ইউনিয়নের দক্ষিণ গহিরা  ঘাটকোল, মূল সড়ক থেকে এখানকার যোগাযোগ ব্যবস্থা নাজুক হওয়ায় এই ঘাটকে নিরাপদ পয়েন্ট হিসেবে ব্যবহার করছে মাদক পাচারকারীরা।

স্থানীয়রা বলেন,  এখানে মাদক পাচারে জড়িত বড় একটি সিন্ডিকেট আছে, যারা মাদক ঘাটে তোলার পর সেই ইয়াবা গুলো পৌঁছে দেয় দেশের বিভিন্ন স্থান বা এলাকায়। ইয়াবা ব্যবসা করে এমন অনেকেই রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছে আনোয়ারায়।

শুধু গহিরা ঘাটকোলেই নয়, ইয়াবা পাচার হয় দোভাষী বাজার সংলগ্ন ঘাট, উঠান মাঝি ঘাট  ও ভরাচর সহ বেশ কয়েকটি পয়েন্ট দিয়ে বলেন স্থানীয় বাসিন্দারা। তারা আরো বলেন যে, মাঝে মাঝে এসব ঘাটে অভিযান হলেও তা নিয়মিত নয়।

যদিও এই ইয়াবা পাচার বন্ধে জিরো টলারেন্সের কথা বলছে পুলিশ ।এ বিষয়ে চট্টগ্রাম জেলার আনোয়ারা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মফিজ উদ্দিন জানায়,পুলিশের মদদারিত হয়তো  ১০০ পার্সেন্ট পারি না কারণ ঐরকম লজিস্টিক বা ইত্যাদি ইত্যাদি কারণে পারা হয়ে ওঠে না কিন্তু আমরা এ ব্যাপারে জিরো টলারেন্স ।

তথ্য বলছে চলতি বছরে এ পর্যন্ত আনোয়ারা থানায় মাদক মামলা হয়েছে ৬৫ টি, এতে গ্রেফতার হয়েছে ৮৬ জন এবং বিভিন্ন সংস্থার অভিযানে উদ্ধার হয়েছে ৭ লাখেরও বেশি ইয়াবা।