IMB: Guinea Gulf attacks are increasing the number of global piracy

আইএমবি: গিনি উপসাগরীয় হামলা গ্লোবাল পাইরেসির সংখ্যা বৃদ্ধি করছে

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :   ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্সের আন্তর্জাতিক মেরিটাইম ব্যুরো (আইএমবি) এর মতে গিনির উপসাগরে জলদস্যুদের ক্রমবর্ধমান সংখ্যা বিশ্বব্যাপী জলদস্যুদের সংখ্যা বাড়িয়ে তুলছে।

২০২০ সালে, আইএমবি’র পাইরেসি রিপোর্টিং সেন্টার (পিআরসি) বিশ্বজুড়ে জাহাজগুলির বিরুদ্ধে জলদস্যুতা এবং সশস্ত্র ডাকাতির ১৯৫ টি রির্পোট পায়, যা ২০১৯ সালের চেয়ে ১৬২ টি বেশি। এই ঘটনায় তিন হাইজ্যাকিং, ১১ টি জাহাজে গুলি নিক্ষেপ করা, ২০ টি হামলার চেষ্টা এবং ১৬১ টি জাহাজের মধ্যে রয়েছে গিনি উপসাগরীয় অঞ্চলের জলদস্যুতা এবং সশস্ত্র ডাকাতির বর্ধনের পাশাপাশি সিঙ্গাপুর স্ট্রাইটে সশস্ত্র ডাকাতির তত্পরতা বৃদ্ধি করার জন্য এই উত্থানকে দায়ী করা হয়।

প্রবণতাটি বিশেষভাবে সম্পর্কিত কারণ, গিনি উপসাগরীয় জলদস্যুতাগুলোর সবচেয়ে ক্ষতিকারক রূপ বিশ্বব্যাপী কেন্দ্র হিসাবে পরিচিত – মুক্তিপণের জন্য নাবিক সদস্যদের অপহরণ। গত বছর এই অঞ্চলে সামুদ্রিক অপহরণের সমস্ত ঘটনার ৯৫ শতাংশ ঘটনা ঘটেছিল, ২২ টি পৃথক হামলায় ১৩০ জন নাবিক সদস্যকে প্রভাবিত করেছিল।

আইএমবি জানায়, একটি রেকর্ড-স্থাপনকারী অপহরণের আক্রমণ স্থল থেকে প্রায় ২০০ নটিক্যাল মাইল দূরে ছিল, এবং গড়ে অপহরণ প্রায় ৬০ নটিক্যাল মাইল অফশোরের মধ্যে ঘটেছিল। গত বছর বিশ্বের অন্য সব জায়গায় কেবল পাঁচজন নাবিক সদস্যকে অপহরণ করা হয়েছিল।

আইএমবি আরো জানায়, গিনি উপসাগরীয় ঘটনাগুলিও আরও ঝুঁকি নিয়ে আসে কারণ আক্রমণকারীদের প্রায় ৮০ শতাংশ আগ্নেয়াস্ত্রে সজ্জিত রয়েছে। জাহাজের হাইজ্যাকিংয়ের তিনটি এবং ১১ টি ঘটনার মধ্যে নয়টিই এই অঞ্চলে ঘটেছে।

নাবিক সদস্যদের বিপত্তি হিসাবে, আইএমবি সুপারিশ করে যে জাহাজগুলি এই অঞ্চলে সর্বদা উপকূল থেকে কমপক্ষে ২৫০ নটিক্যাল মাইল  দূরে রাখে, কমপক্ষে যতক্ষণ না কোনও জাহাজ নিরাপদ বার্থ বা অ্যাঙ্কারেজে সরাসরি স্থানান্তর করতে পারে।

আইসিসি আন্তর্জাতিক মেরিটাইম ব্যুরোর পরিচালক মাইকেল হাওলেট বলেন, “সর্বশেষ পরিসংখ্যানগুলি গিনি উপসাগরে জলদস্যুদের বর্ধিত ক্ষমতা উপকূল থেকে আরও বেশি সংখ্যক আক্রমণ চালানোর বিষয়টি নিশ্চিত করে। এটি একটি উদ্বেগজনক প্রবণতা যা কেবল গিনি অঞ্চলের উপসাগরীয় জাহাজ রিপোর্টিং এবং প্রতিক্রিয়া সংস্থাগুলির মধ্যে বর্ধিত তথ্য বিনিময় এবং সমন্বয়ের মাধ্যমে সমাধান করা যেতে পারে। এই অঞ্চলে নৌবাহিনীর তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া সত্ত্বেও, এই অপরাধের সমাধানের জরুরি প্রয়োজন রয়েছে। যা নিরীহ সামুদ্রিক নাবিক সদস্যদের সুরক্ষা ও সুরক্ষার উপর প্রত্যক্ষ প্রভাব ফেলতে পারে। “