The Bangladesh Navy organizes the annual sea front in the Bay of Bengal

বঙ্গোপসাগরে বার্ষিক সমুদ্র মোহড়ার আয়োজন করেন বাংলাদেশ নৌবাহিনী

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে বার্ষিক সমুদ্র মহড়ার আয়োজন করেন বাংলাদেশ নৌবাহিনী। বাংলাদেশ নৌবাহিনীর বনজা বঙ্গবন্ধু জাহাজটি ঠিক সকাল ০৯:৩০ মিনিটে নেভাল বার্থ থেকে ছেড়ে যায়।

চার ধাপে ১৮ দিনের এই মহড়ায় অংশ নেয় প্রায় ৭০ টি যুদ্ধ জাহাজ। নৌ যুদ্ধের নানা কলাকৌশল প্রদর্শন করেন নৌ-কমান্ডো দল। আজ শেষ দিনে মহড়া প্রত্যক্ষ করেন ভূমিমন্ত্রী, নৌবাহিনী প্রধান এবং সশস্ত্রবাহিনীর  ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মোহড়ায় বঙ্গোপসাগরে ঢুকে পড়া যুদ্ধজাহাজ কে লক্ষ্য করে ছোড়া হয় দূরপাল্লার সারফেস টু সারফেস মিসাইল এবং  সমুদ্র তলদেশে  চোরাগুপ্তা হামলা ঠেকাতে ছুটে যায় সাবমেরিন বিধ্বংসী রকেট ব্যাগচার্জ। দেশের সমুদ্রসীমা নিরাপত্তা রক্ষায় ও সক্ষমতা যাচাইয়ে প্রতিবছর অনুষ্ঠিত হয় বার্ষিক এ মোহড়া।  মোহড়ার শেষ দিনে ফ্রিগেড, কর্ভেড,হেলিকপ্টার ও মিসাইল বোট নিয়ে নৌ যুদ্ধের কলাকৌশল প্রদর্শন করেন নৌ-কমান্ডো দল।আর  সফলভাবে মিসাইল নিক্ষেপ করার মধ্য দিয়ে শেষ হয় বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক এই সমুদ্র মোহড়া।

বার্ষিক মোহড়ার পুরো প্রতিপাদ্য তুলে ধরেন নৌবাহিনী প্রধান। দেশের বিশাল এই সমুদ্র সীমা নিরাপত্তা রক্ষা ও ব্লু ইকোনমি বাস্তবায়নে নৌ বাহিনীর ভূমিকার প্রশংসা করেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।