আরব সাগরে অফশোর জাহাজে আগুন;৩ নাবিকের মৃত্যু

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক : ভারতে সাপ্তাহিক ছুটির দিনে আরব সাগরে অফশোর জাহাজে আগুন ও ৩ নাবিকের মৃত্যু । ১৩ই ফেব্রুয়ারী স্থানীয় সময় ০৩:৩০ মিনিটে ইন্ডিয়ান পতাকাবাহী গ্রেটশিপ রোহিনী অফশোর সরবরাহ জাহাজে অগুন লাগে। আরব সাগরের মুম্বাই হাই ফিল্ড অঞ্চলে জাহাজের ইঞ্জিন রুমে অগুনের সূত্রপাত হয় এবং এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

দমকলের কাজে নিযুক্ত নিকটবর্তী অফশোর টাগগুলি ছাড়া জাহাজের সাথে কোনও যোগাযোগ নেই। এরপরে ভারতীয় উপকূলরক্ষী তাৎক্ষণিকভাবে সার্চ এন্ড রেসকিউ (এসএআর) জাহাজ সহ দমকল কর্মকাণ্ডে সহায়তার জন্য ফিক্সড উইং এয়ারক্রাফট এবং হেলিকপ্টার মোতায়েন করেন।

অফশোর জাহাজটিতে মোট ১৮ জন ক্রুমেম্বার ছিলো। এদের মধ্যে ১৪ জন ক্রু ক্রুমেম্বারকে উপকূলরক্ষী কর্মীরা নিরাপদে উদ্ধার করেন এবং একজন ক্রু মেম্বারকে জ্বলন্ত জখম অবস্থায় হেলিকপ্টারে করে উপকূল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বাকি ৩ জন নিখোঁজ ছিল এবং তারা সুপার স্ট্রাকচারের ভিতরে আটকে রয়েছেন বলে ধারনা করা হচ্ছে ।

১৩ই ফেব্রুয়ারী আগুন নিভে গলেও অনুসন্ধান দল জাহাজে উঠতে পারেনি কারণ সুপার স্ট্রাকচার আরও উত্তপ্ত এবং অপ্রবেশযোগ্য ছিল। অতঃপর ১৪ই ফেব্রুয়ারি সকালে সিজি অফিসার ও সংস্থার বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত S&R দলটি জাহাজে উঠেন এবং দুর্ভাগ্যবশত নিখোঁজ তিনজন নাবিক সদস্যকে মৃত অবস্থায় পাওয়া যায়। মৃত ব্যক্তিদের মধ্যে দু’জনের মৃতদেহ অনেক বেশি পুড়ে যায় এবং তৃতীয় জন তুলনামূলক কম পুড়েছে বলে জানা যায়।

পরবর্তীতে আরেকটি অফশোর ভেসেল এই অঞ্চলে পৌঁছায় এবং গ্রেটশিপ রোহিনীকে টুইন করে মুম্বাইয়ে নিয়ে যাওয়ার আগ পর্যন্ত স্ট্যান্ডবাইতে থাকবে বলে জানা যায়। উপকূলরক্ষী জানায় যে, দূর্ঘটনা কবলিত অফশোর ভেসেলটিকে মুম্বাই নিয়ে যাওয়ার উদ্দেশ্যে পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রয়েছে।

আরোও পড়ুন…

দক্ষিণ আয়ারল্যান্ডের কর্ক বন্দরে ভয়াবহ অগ্নিকান্ড

 

আরব সাগরে অফশোর জাহাজে আগুন ও ৩ নাবিকের মৃত্যু