Terrible fire on a fish processing ship in the port of Tacoma in the United States

যুক্তরাষ্ট্রের টাকোমা বন্দরে ফিশ প্রসেসিং জাহাজে ভয়াবহ অগ্নিকান্ড

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :   যুক্তরাষ্ট্রের টাকোমা বন্দরে ফিশ প্রসেসিং জাহাজে ভয়াবহ অগ্নিকান্ড, বুধবার, ১৭ ফেব্রুয়ারী টাকোমা বন্দরের ডকে স্থানীয় সময় রাত ১০:৩০ মিনিটের দিকে ট্রাইডেন্ট সীফুডসের যুক্তরাষ্ট্র নিবন্ধিত ২৩৩ ফুট ভাসমান ফিশ প্রসেসিং আলেউটিয়ান ফ্যালকন জাহাজে আগুন জ্বলে উঠে। এতে পুরো জাহাজটি ক্ষতি হবে বলে সংস্থাটি জানায়। সংস্থাটি টাকোমা ফায়ার বিভাগের তাৎক্ষণিক প্রতিক্রিয়ার জন্য  কৃতজ্ঞতা জানায়।

ট্রাইডেন্ট সীফুডসের প্রধান নির্বাহী কর্মকর্তা জো বুন্দ্রাট বলেন, তারা দূর্ঘটনার কারণটি সম্পূর্ণ তদন্ত করবে।

মার্কিন কোস্ট গার্ড প্রসেসিং জাহাজের চারপাশে একটি ১,৫০০-ইয়ার্ড সুরক্ষা অঞ্চল জারি করে। আগুনের সূত্রপাতের সময় পিয়ার ১২ এ রক্ষণাবেক্ষণের জন্য এটি বেঁধে দেওয়া হয়েছে বলে জানা যায়।

এই সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে, প্রতিক্রিয়া আগুনকে থামানোর পরিবর্তে আগুনের উপর নির্ভর করে। তাই জাহাজটি বহাল রাখার লক্ষ্যে এবং ডক ও অন্যান্য জাহাজগুলিকে আগুন ধরার হাত থেকে বাঁচানোর প্রচেষ্টা সহ আগুনকে থামানোর পরিবর্তে আগুন নিয়ন্ত্রণে রাখার দিকে মনোনিবেশ করে দমকলকর্মীরা।

টাকোমা অ্যাসিস্ট্যান্ট ফায়ার চিফ অ্যালেক্স উইলসি অ্যাসোসিয়েটেড প্রেসকে জানায় যে, জাহাজটি প্রায় ১০,০০০ পাউন্ড অ্যামোনিয়া বহন করে, যা মাছকে শীতল করা এবং হিমায়িত করতে ব্যবহৃত হয়। প্রসেসিং জাহাজগুলির জন্য এটি একটি সাধারণ রেফ্রিজারেন্ট গ্যাস এবং সম্ভাব্য জ্বলনীয় সুতরাং বোর্ডের যেখানে এটি সঞ্চিত রয়েছে সেখানে হোল কুলিংয়ের প্রতি ফায়ারবোট ক্রু সদস্যরা অতিরিক্ত মনোযোগ দেয়। অতঃপর বৃহস্পতিবার দুপুর ০১:০০ মিনিট অবধি জাহাজটি জ্বলছিল, তবে ধোঁয়া যথেষ্ট পরিমাণে হ্রাস পায়।

তিনি বলেন, জাহাজের স্থিতিশীলতা বজায় রাখতে তারা একটি জলাবদ্ধকরণ পরিকল্পনার উপর কাজ করছে। ফ্যালকনের ট্যাঙ্কগুলিতে আনুমানিক ৪৮,০০০ গ্যালন ডিজেল রয়েছে এবং তা ক্যাপসাইজিংয়ের ফলে ছড়িয়ে পড়তে পারে বলে সাবধানী ব্যবস্থা হিসাবে কন্টেইনমেন্ট বোম মোতায়েন করা হয়।

কোনও হতাহতের খবর পাওয়া যায়নি, তবে আগুনের আকার ও সময়কালকে দেখে জাহাজটির ক্ষয়ক্ষতি ব্যাপক হবে বলে ধারনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের টাকোমা বন্দরে ফিশ প্রসেসিং জাহাজে ভয়াবহ অগ্নিকান্ড

আরোও পড়ুন…

আরব সাগরে অফশোর জাহাজে আগুন;৩ নাবিকের মৃত্যু