Three sailors were injured in a collision between a Japanese submarine and a bulk carrier ship

জাপানি সাবমেরিন ও বাল্ক ক্যারিয়ার সংঘর্ষে তিন নাবিক আহত

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  জাপানি সাবমেরিন ও বাল্ক ক্যারিয়ার সংঘর্ষে তিন নাবিক আহত। সোমবার ৮ ফেব্রুয়ারী জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের সোরিউ সাবমেরিন প্রশান্ত মহাসাগরে পশ্চিম মূল দ্বীপ শিকোকু অঞ্চলে একটি বাণিজ্যিক জাহাজের সাথে সংঘর্ষে সাবমেরিন জাহাজের তিন নাবিক সদস্য সামান্য আহত হয়  বলে জানিয়েছেন দেশটির সরকারী কর্মকর্তারা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এই ঘটনায় ৮৪ মিটার দীর্ঘ সোরিউ সাবমেরিন জাহাজটি প্রশান্ত মহাসাগরে সার্ফেস করার সময় বাণিজ্যিক জাহাজের সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং কাঠামো ভেঙ্গে অনেক ক্ষতিগ্রস্থের শিকার হয়।

শীর্ষ সরকারের মুখপাত্র ক্যাটসুনোবু কাটো একটি সংবাদ সম্মেলনে বলেন, শিকোকুর কোচি প্রদেশের কেপ আশিজুরি থেকে স্থানীয় সময় সকাল দশটার দিকে হংকং পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার ওসান আর্টেমিসসোরিউ সাবমেরিনের এই সংঘর্ষের ঘটনা ঘটে। এ সম্পর্কে জাপান কোস্টগার্ডের সাথে যোগাযোগ করা হলে, বাণিজ্যিক জাহাজের নাবিক সদস্যরা কোস্টগার্ড কে জানায় যে, তারা এর প্রভাব অনুভব করতে পারেনি এবং বাণিজ্যিক জাহাজটির কোনও ক্ষতি হয়েছে বলে মনে হয় না।

কোস্টগার্ড কর্মকর্তাদের মতে, বাণিজ্যিক জাহাজটি হংকং থেকে প্রায় ৫০,০০০ টন কার্গো নিয়ে যাত্রা করেছিল। সাবমেরিনের অ্যান্টেনা মাস্ট এবং অন্যান্য উপরের অংশগুলি কিছুটা ক্ষতিগ্রস্থ হয় তবে সাবমেরিন নৌযানটি চালিয়ে যেতে সক্ষম হয়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নুবুও কিশি জানায় যে, সাবমেরিন জাহাজটির কর্মকর্তারা যখন পেরিস্কোপের মাধ্যমে বাণিজ্যিক জাহাজটি দেখতে পায় তখন তারা নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছিল তাই তারা সময়মতো প্রয়োজনীয় পদক্ষেপ বা এড়ানো সম্ভব হচ্ছিলো না। তিনি বলেন, সংঘর্ষে সাবমেরিনের যোগাযোগ সরঞ্জাম ক্ষতিগ্রস্থ হওয়ায় মোবাইল ফোনে এই ঘটনার খবর দিতে দীর্ঘ কয়েক ঘন্টা বিলম্ব হয়েছে।

জাপানি সাবমেরিন ও বাল্ক ক্যারিয়ার সংঘর্ষে তিন নাবিক আহত হওয়ার ঘটনার তদন্ত শুরু করা হয়েছে বলে জাপান পরিবহন সুরক্ষা বোর্ড জানায়।

আরোও পড়ুন…

মারাত্মক ক্ষতিগ্রস্থ বাল্ক ক্যারিয়ার ডুবে যাওয়ার ঝুঁকিতে;বন্দরের প্রবেশ পথ বন্ধ হওয়ার সম্ভাবনা