One dies of mass poisoning on Turkish cargo ship

তুর্কি মালবাহী জাহাজে গণ বিষক্রিয়ায় ১ জনের মৃত্যু

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  তুর্কি মালবাহী জাহাজে গণ বিষক্রিয়ায় ১ জনের মৃত্যু হয়। ১৯ ফেব্রুয়ারী পনামা পতাকাবাহী জেনারেল কার্গো এপ্রিল জাহাজে গণ বিষক্রিয়া ঘটনা ঘটে বলে জানা যায়। আজভ সমুদ্রের রাশিয়ার তাগানরোগ থেকে তুরস্কের স্যামসুনের দিকে যাত্রা করার সময় জাহাজটিতে ব্যাপকভাবে বিষক্রিয়াজনিত খবর দেওয়ার জন্য জরুরি চিকিৎসা সহায়তা চায় জাহাজ কর্মকর্তারা। জাহাজে ৫ জন নাবিক সদস্য বিষাক্ত হয় এবং তাদের মধ্যে ১ জন মারা গেছেন বলে জানায়। জরুরি অবস্থার সময় জাহাজটি আজভ সমুদ্রে কেরচ স্ট্রেইটের কাছে ছিল বলে জানা যায়।

রাশিয়ার এমআরসিসি জাহাজের মালিকের সাথে আলোচনার পরে এপ্রিলকে কেরচ স্ট্রেইটে নোঙর করার নির্দেশ দেয়। জাহাজের মালিক তাদের সিদ্ধান্তের সাথে একমত হন এবং সম্পূর্ণ সহযোগিতা করেন। কেবল যারা বিষক্রমে ভুগছেন তাদেরকে সরিয়ে নেওয়া হবে নাকি সমস্ত ক্রু সদস্যদের তা পরিষ্কার নয়। কারন এটি নির্ভর করে জাহাজে ত্রুটিযুক্ত রাসায়নিক পদার্থজাতীয় কার্গোর ধোঁয়া দ্বারা সৃষ্ট নাকি খাবার বা অ্যালকোহলজনিত বিষ এর মাধ্যেমে হয়েছে তার উপর।

সর্বশেষ সরকারী প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৮ জন তুর্কি জাতীয়তার নাবিকের মধ্যে ৬ জন নাবিক অসুস্থ হয়। অসুস্থ ক্রু সদস্যদের টাগ বা পাইলট বোট দ্বারা নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না কারন রুক্ষ আবহাওয়ার কারনে উচ্ছেদে বাধাগ্রস্ত হয়। তাই জাহাজটিকে বন্দরে নিয়ে যেতে হবে মনে করেন কর্মকর্তারা।

আবহাওয়া স্বাভাবিক হলে সাথে সাথে এপ্রিলকে কেরচ স্ট্রেইট থেকে কাভাকাজ বন্দরে বার্থশেড করা হবে। প্রাথমিক ভাবে খাদ্যে বিষ বলে ধারনা করা হচ্ছে, তবে এখনও তা নিশ্চিত হয়নি। কারন অ্যালকোহলজনিত বিষ বা দুর্ঘটনামূলক বিপজ্জনক গ্যাস লিকেজ ইত্যাদি বিভিন্ন কারনও হতে পারে বলে মনে করেন কর্মকর্তারা। বিষের উৎস এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি।

তুর্কি মালবাহী জাহাজে গণ বিষক্রিয়ায় ১ জনের মৃত্যু

রোও পড়ুন…

সামুদ্রিক সুরক্ষা অভিযানে ইউএস নেভির বিপুল পরিমান অস্ত্র জব্দ