The US Navy seized a large quantity of weapons from Somalia in a maritime security operation

সামুদ্রিক সুরক্ষা অভিযানে ইউএস নেভির বিপুল পরিমান অস্ত্র জব্দ

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক : সামুদ্রিক সুরক্ষা অভিযানে ইউএস নেভির বিপুল পরিমান অস্ত্র জব্দ। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী গত সপ্তাহে সোমালিয়া উপকূলে সামুদ্রিক সুরক্ষা অভিযানের সময় দুটি রাষ্ট্রহীন Dhow Cruise জাহাজ থেকে হাজার হাজার অস্ত্র জব্দ করে।

১১ এবং ১২ই ফেব্রুয়ারি সামুদ্রিক সুরক্ষা অভিযানের সময় এগুলো বাজেয়াপ্ত করতে সক্ষম হয়।গাইডড-ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী ইউএসএস উইনস্টন এস চার্চিলের(DDG 81)একটি বোর্ডিং দল আন্তর্জাতিক জলে ফ্ল্যাগ যাচাইকরণ বোর্ডিংয়ের সময় অবৈধ কার্গোটি আবিষ্কার করে বলে জানা যায়।

নৌবাহিনী জানায়, বোটের খাদ্য ভান্ডারে লুকিয়ে রাখা হয়েছিল হাজার হাজার অস্ত্র যার মধ্যে ছিল একে-47, অ্যাসল্ট রাইফেল, লাইট মেশিনগান, ভারী স্নাইপার রাইফেলস, রকেট চালিত গ্রেনেড লঞ্চার এবং বোট ক্রু সহ অস্ত্রের ব্যারেল, স্টক, অপটিক্যাল স্কোপস, ওয়েপন সিস্টেম এবং অন্যান্য উপাদানও ছিল। তাদের মূল উৎস এখনও সনাক্ত করা যায়নি। Dhow Cruise ক্রুদের মুক্তির আগে খাবার এবং জল সরবরাহ করা হয়।

এই অঞ্চলটিতে মার্কিন নৌবাহিনীর নিয়মিত সামুদ্রিক সুরক্ষা কার্যক্রমের অংশ হিসাবে দু’দিনের অভিযানে বিপুল পরিমান অস্ত্র জব্দ করা হয়। ব্যবসায়ের অবাধ প্রবাহ নিশ্চিত করতে বৈধ ট্র্যাফিক এবং অবৈধ পণ্যসম্ভার পরিবহন ব্যাহত করে যা প্রায়শই সন্ত্রাসবাদ এবং বেআইনী ক্রিয়াকলাপে অর্থ ব্যয় করে বলে এই নিয়মিত টহলগুলি করা হয়।

চার্চিলের আশেপাশের সহকারী এআইটি নেতা এলটি ট্র্যাভিস ডপ বলেন, “গতিশীল ও দাবিদার বোর্ডিং কার্যকর করার জন্য আমরা [অ্যাডভান্সড ইন্টারডিকশন টিম (এআইটি)] এবং চার্চিল ক্রু সদস্যদের সম্মিলিত প্রচেষ্টায় গর্বিত। আমরা প্রাণঘাতী অস্ত্রের চালানকে আটক করে জোট বাহিনীর সুরক্ষা ও সুরক্ষায় ইতিবাচক প্রভাব ফেলতে পেরে গর্বিত।”

চার্চিল জাহাজে এই যৌথ দল (সেনাবাহিনী, নৌ ও কোস্টগার্ড) ভারত মহাসাগরে দু’দিন ধরে সফলভাবে এই অভিযান পরিচালনা করতে একত্রিত হয়েছিল বলে চার্চিলের কমান্ডিং অফিসার টিমোথি শ্যানলি জানায়।

তিনি বলেন, উইনস্টন এস চার্চিল সামুদ্রিক সুরক্ষা বজায় রাখতে এবং সমালোচনামূলক নৌপথে নৌচলাচলের স্বাধীনতা নিশ্চিত করতে নিয়মিতভাবে নির্ধারিত মোতায়েনের জন্য ভার্জিনিয়ার নরফোক, ১০ আগস্ট যাত্রা করেন।

বাহরাইনের মানামায় সদর দফতর অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের ৫ম নৌবহর, মধ্যপ্রাচ্যের মাতৃভূমি এবং অংশীদারদের ও মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সুরক্ষা স্বার্থকে সমর্থন করার জন্য যৌথ এই নৌ অভিযান পরিচালনা করা হয়।

আরোও পড়ুন…

জলদস্যুতার চেষ্টায় ৯ জনকে গ্রেফতার