9 arrested for attempting to pirate Malaysian ship at Chittagong port

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে মালয়েশিয়ান জাহাজে জলদস্যুতার চেষ্টায় ৯ জনকে গ্রেফতার

প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে মালয়েশিয়ান জাহাজে জলদস্যুতার চেষ্টায় ৯ জনকে গ্রেফতার করেন বাংলাদেশ কোস্টগার্ড। তিনটি বোট সহ বিপুল পরিমাণ মালামাল জব্দ করেন তারা।

গত তিন বছরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে জলদস্যুতা শূন্যের কোঠায় নামিয়ে এনেছে বাংলাদেশ নৌ বাহিনী ও কোস্টগার্ড । কিন্তু গত ৯ ফেব্রুয়ারি একটি দল আবার জলদস্যুতার চেষ্টা করেছিল বলে জানা যায়। বন্দরের আল্ট্রা ট্রাম্প বহির্নোঙ্গরে অবস্থানরত একটি মালয়েশিয়ান পতাকাবাহী অয়েল ট্যাংকার  MIYA SATU জাহাজে তারা এই জলদস্যুতার চেষ্টা করে এবং  জাহাজের কিছু রসিও চুরি করে বলে অভিযোগ করেন জাহাজ কর্তৃপক্ষ।

ঘটনার অভিযোগ পেয়ে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ কুতুবদিয়া ও তিনটি স্পিড বোর্ড দিয়ে ঘটনাস্থলে অভিযান চালায় এবং তারা ৯ জন জলদস্যু কে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকৃত জলদস্যুদের কাছ থেকে বেশ কিছু চুরি যাওয়া মালামালও উদ্ধার করেন কোস্টগার্ড।

বন্দর এলাকায় এরকম মার্চেন্ট জাহাজে এমন অপ্রীতিকর জলদস্যুতার ঘটনা ঘটে তাহলে দেশের ভাবমূর্তি  নষ্ট ও আঞ্চলিক ভাবে নেতিবাচক প্রভাব পড়বে। এতে বিদেশি জাহাজ কোম্পানিগুলো তাদের জাহাজ ওই বন্দরগুলোতে পাঠাতে অনীহা প্রকাশ করে। একসময় বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের এমন দুর্নাম থাকলেও গত ৪ থেকে ৫ বছর যাবৎ বাংলাদেশ নৌ বাহিনী ও কোস্টগার্ড তাদের অ্যাক্টিভিটিজ বাড়ানোর ফলে এমন জলদস্যুতার পরিমাণ শূন্যের কোঠায় নেমে এসেছে। আইন শৃঙ্খলা বাহিনীরা বন্দর এলাকায় বিভিন্ন সময় এরকম অভিযান চালিয়ে দেশের ভাবমূর্তি রক্ষা করছেন।

বাংলাদেশ কোস্টগার্ড পূর্ব জোনের কমান্ডার শাহ আলম জানায়,

৯ ফেব্রুয়ারি বাংলাদেশ কোস্টগার্ড একটি চমৎকার অভিযান পরিচালনা করেন। তারা স্থানীয় সময় ৯:৩০ মিনিটের দিকে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে জানতে পারে মালয়েশিয়া থেকে আসা MV. MIYA SATU জাহাজটি ১০ নটিক্যাল মাইল দূর থেকে বহির্নোঙরের দিকে আসছিল এবং জাহাজ চলমান অবস্থায় তিনটি কাঠের তৈরি বোট সবজি বিক্রির ছলে জাহাজটির কাছে যায় এবং জাহাজ থেকে রসি, পাইপ, ব্যাটারি এবং পিস্টন সহ ইত্যাদি ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। তৎক্ষণাৎ বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ কুতুবদিয়া ও কোস্টগার্ডের তিনটি হাই স্পিড বোট ঘটনাস্থলে উপস্থিত হয় এবং জলদস্যু দলটিকে চারদিক থেকে ঘেরাও করে গ্রেফতার করতে সমর্থ হয়।  এ অভিযানে সবজি সহ তিনটি কাঠের বোট জব্দ ও ৯ জন জলদস্যুকে গ্রেপ্তার করেন তারা।

তিনি বলেন, এই কাঠের তৈরি বোটগুলো সবজি নিয়ে অবৈধভাবে জাহাজের আশেপাশে যায় এবং অনেক সময় নোঙ্গরে অবস্থানরত জাহাজের ক্যাপ্টেন ওই বোটগুলোকে জাহাজের পাশে আসতে অনুমতি দেয় যা সম্পূর্ণ অবৈধ। তখন জলদস্যুরা সবজি বিক্রির ছলে জাহাজে আরোহণপূর্বক ছিচকে চুরির চেষ্টা করে।   ক্যাপ্টেনের উচিত যে কোন প্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহ এজেন্টের মাধ্যমে গ্রহণ করা।

তিনি আরো বলেন যে, আগে বাংলাদেশের ব্লু ইকোনমি এরিয়া কম ছিল যা বর্তমান সরকারের আমলে বেড়ে যাওয়ায় তাদের দায়িত্বপূর্ন এলাকায়ও অনেক বেড়ে গিয়েছে। তবে বাংলাদেশ কোস্ট গার্ড কঠোর হস্তে এ ধরনের প্রচেষ্টাকে ব্যর্থ করে দেবে বলে আশাবাদী তারা।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে মালয়েশিয়ান জাহাজে জলদস্যুতার চেষ্টায় ৯ জনকে গ্রেফতার

আরোও পড়ুন…

গিনি উপসাগর অঞ্চলে জলদস্যুরা কেন আক্রমণ করছে?