হঠাৎ মার্চেন্ট জাহাজ গুলোতে এ কেমন গণ বিষক্রিয়া !

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  হঠাৎ মার্চেন্ট জাহাজ গুলোতে এ কেমন গণ বিষক্রিয়া শুরু হয়।চলতি ফেব্রুয়ারী মাসে তিনটি মার্চেন্ট জাহাজের নাবিক গণ বিষক্রিয়ায় আক্রান্ত হয়। এতে তিন জাহাজে মোট ৩৭ নাবিক বিষক্রিয়ায় আক্রান্ত হয় এবং তার মধ্যে ২ জন মৃত্যু বরন করেন।

প্রথম জাহাজ

প্রথম জাহাজটি গত ৫ই ফেব্রুয়ারী থাই পতাকপবাহী বাল্ক ক্যারিয়ার লান্না নারি জাহাজের নাবিক সদস্যদের বিষক্রিয়া দেখা দেয়। থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর হয়ে পুয়ের্তো রিকো যাওয়ার পথে খাদ্য বিষক্রিয়ার ঘটনা ঘটেছিল। এতে জাহাজের চীফ কুক মারা যায় এবং আরও ১৩ জন নাবিক মালদ্বীপ পৌছানোর আগেই বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েন বলে জানায় মালদ্বীপের গণমাধ্যম খবর।

কম্পানী ম্যানেজিং ডিরেক্টর খালিদ হাশিম ঘটনাটি চরম উদ্ভট বলে দুঃখজনক প্রকাশ করেন। তিনি বলেন, “jar of pickled bamboo shoots” একটি থাই ভোজ্যতা যার কারণে এই বিষক্রিয়া ঘটে বলে ধারনা করছেন।

হাশিম বলেছিলেন, “এই আচারটি যে কর্মীরা ভারসাম্যহীনভাবে খেয়েছিল, তারাই অসুস্থ হয়ে পড়েন এবং আচার না খাওয়া চারজন ক্রু সদস্যের কোনও খারাপ প্রভাব পড়েনি। জাহাজটি মালে পৌঁছানোর পরে সমস্ত ক্রু কমবেশি লক্ষণহীন ছিল।

হাশিম বলেন, যে সমস্ত নাবিক অসুস্থ তাদের জায়গায় নতুন ক্রু প্রতিস্থাপন করা হয়।আমরা এখন এই আচারটিকে বিশ্লেষণ করার এবং কর্তৃপক্ষকে একইভাবে রিপোর্ট করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছি যাতে ভবিষ্যতে এ জাতীয় ঘটনা এড়াতে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

দ্বিতীয় জাহাজ

দ্বিতীয় জাহাজটি ১৯ ফেব্রুয়ারী পনামা পতাকাবাহী জেনারেল কার্গো এপ্রিল জাহাজে গণ বিষক্রিয়া হয়। আজভ সমুদ্রের রাশিয়ার তাগানরোগ থেকে তুরস্কের স্যামসুনের দিকে যাত্রা করার সময় জাহাজটিতে ব্যাপকভাবে বিষক্রিয়াজনিত খবর দেওয়ার জন্য জরুরি চিকিৎসা সহায়তা চায় জাহাজ কর্মকর্তারা। জাহাজে ৬ জন নাবিক সদস্য বিষাক্ত হয় এবং তাদের মধ্যে ১ জন মারা গেছেন বলে জানায়।

প্রাথমিক ভাবে খাদ্যে বিষ বলে ধারনা করা হচ্ছে, তবে এখনও তা নিশ্চিত হয়নি। কারন অ্যালকোহলজনিত বিষ বা দুর্ঘটনামূলক বিপজ্জনক গ্যাস লিকেজ ইত্যাদি বিভিন্ন কারনও হতে পারে বলে মনে করেন কর্মকর্তারা। বিষের উৎস এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি।

তৃতীয় জাহাজ

একই ভাবে তৃতীয় জাহাজটি কানাডার কুইবেকের ট্রয়স-রিভেরিয়াসে অবস্থিত সিঙ্গাপুর  পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার থর ম্যাগনহিল্ড, ১৮ ফেব্রুয়ারি রাতে জরুরি চিকিৎসা সেবা চেয়ে সংকেত জারি করে। জাহাজটিতে ২৪ জন থাই ক্রু যারা সকলেই ডায়রিয়া এবং বমি দ্বারা অসুস্থ হয়ে পড়ে। পরে জাহাজে প্যারামেডিকস পৌঁছায় এবং তারা দেখতে পায় যে পরিস্থিতি প্রাথমিকভাবে রিপোর্ট করা চেয়ে অনেক খারাপ। এদের মধ্যে ১৭ জন নাবিকের একই লক্ষণ পায় তারা এবং তাদের সবাইকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে ১৯ ফেব্রুয়ারী, তাদের মধ্যে কিছু সংখক নাবিকের স্বাস্থ্যের উন্নতি হওয়ার পরে ইতিমধ্যে তারা জাহাজে ফিরে এসেছেন।

আশা করা হচ্ছে, বেশিরভাগ হাসপাতালে ভর্তি ক্রু শীঘ্রই জাহাজে ফিরে আসবেন। থার ম্যাগনিল্ড ক্যারিবীয় অঞ্চলের একটি ছোট ডাচ দ্বীপ, সেন্ট ইউস্টাটিয়াস হয়ে ওরেঞ্জেস্তাদ হয়ে ১৬ ফেব্রুয়ারী আলুমার ব্রাজিল থেকে ট্রয়স-রিভেরিয়াসে পৌঁছেছিল বলে জানা যায়।

কানাডিয়ান কর্তৃপক্ষ তাদের উদ্বেগ প্রকাশ করে, এই আশঙ্কায় যে এই আকস্মিক গণ-অসুস্থতা কোনওভাবেই সর্বব্যাপী কোভিড দ্বারা সৃষ্ট হতে পারে, যা ‘ব্রাজিল বৈকল্পিক। যদিও বিষক্রিয়াটিকে খাদ্যের মূল সংস্করণ বলে মনে করা হচ্ছে।

হঠাৎ মার্চেন্ট জাহাজ গুলোতে এ কেমন গণ বিষক্রিয়া !