কোভিড-১৯ এর মত মহামারীর মধ্যে ও বিদেশী নাবিক অপহরণ

প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, মে ২৬, ২০২০


সাগরে জলদস্যুদের আনাগোনা থামার লক্ষণ নেই। করোনাভাইরাস মহামারীর কারণে প্রায় অরক্ষিত সমুদ্র বক্ষে উল্টো তৎপরতা বাড়িয়েছে তারা। ২০ মে নাইজেরিয়ার বন্নি উপকূল থেকে ২৭ মাইল দূরে ওপোবো নদীর মুখে একটি ট্যাংকারে আবারও হামলা চালিয়েছে দস্যুরা। হামলা চালিয়ে নাইজেরিয়ার পতাকাবাহী প্রেয়র ওয়ান নামের অয়েল ট্যাংকারটির ৩ নাবিককে তুলে নিয়ে গেছে তারা।

প্রিসিডিয়াম ইন্টারনাশনালের বরাতে যা জানা যাচ্ছে তাদের বিবরণ খানিকটা এ রকম-জাহাজটি অটোমোটিভ গ্যাস অয়েল নিয়ে ইন্টারন্যাশনাল ডেস্ক- লেগোস স্টেট থেকে কালাবারের দিকে যাচ্ছিলো। তবে জাহাজটি চলছিলো তীরের কাছ ঘেঁসে। ফলে দস্যুরা সহজেই অয়েল ট্যাংকারে চড়ে বসে এবং তিন নাবিককে অপহরণ করে নিয়ে যায়। তারা হলেন-প্রেয়র ওয়ানের ক্যাপ্টেন, চীফ ইঞ্জিনিয়ার এবং কুক। তাদের সবাই নাইজেরিয়ার নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

দস্যুতার বিষয়টি দ্রুতই নাইজেরিয়ান নৌবাহিনীর জাহাজ এনএনএস জুবিলিকে জানিয়ে সহায়তা চান জাহাজের ক্রু সদস্যরা।

নাইজেরিয়ার স্থানীয় কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, অপহৃত নাবিকদের মুক্তিপণ হিসেবে ২৫,০০০ ডলার দাবি করেছে দস্যুরা।

নাইজেরিয়ার অভ্যন্তরীণ জলসীমায় তৎপর স্থানীয় একটি দস্যু দলের সদস্যরা প্রেয়র ওয়ানের এই হামলার জন্য দায়ী বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। গত বছরের জানুয়ারিতে ওপোবো নদীর উজানে জয়েন্ট টাস্কফোর্সের একটি নৌকায় হামলা চালায় সশস্ত্র দস্যুরা। একই বছরের ১৯ জুন একই এলাকা থেকে লেবাননের ৩ নাগরিককে তুলে নিয়ে যায় জলদস্যুরা।