গিনির উপসাগরে বঙ্কারিং জাহাজ হাইজ্যাক

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২০
ExpLore BD ছবি

নিজস্ব সংবাদদাতা : গিনি উপসাগরে জলদস্যুদের পরিস্থিতি আজও সঙ্কটজনক, চলতি সপ্তাহে দক্ষিণ লোমের কাছে আরও একটি ছিনতাইয়ের ঘটনা ঘটে।

মেরিটাইম সুরক্ষা পরামর্শ ড্রায়াড গ্লোবাল জানিয়েছে যে টোগো-পতাকাবাহী বঙ্কারিং জাহাজ স্টেলিওস কে লাগোসে যাওয়ার পথে হাইজ্যাক করা হয়। অপারেটরের সাথে জাহাজটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, যার ফলে কর্তৃপক্ষ জাহাজের অবস্থানটি নির্ধারন এবং ক্রুদের সাথে যোগাযোগ করতে চায়।

বাণিজ্যের জন্য মেরিটাইম ডোমেন সচেতনতা – গিনি উপসাগরীয় (এমডিএটি-জিজি) পরে নিশ্চিত হয়ে গেছে যে স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে এবং জাহাজ ও ক্রুদের মুক্তি নিশ্চিত করার জন্য আলোচনা চলছে।

অন বোর্ড জাহাজের নাবিকগন নিরাপদ বলে মনে করছে।

ড্রাইড গ্লোবাল জানায়”তাৎক্ষণিকভাবে অপহরণের ইঙ্গিত দিয়ে জলদস্যুরা সম্ভবত জাহাজে থাকা পরিশোধিত পণ্য অফলোডিং বা বিক্রি করার সম্ভাব্য বিকল্প চায়”।

গত সাত দিনে এই ঘটনাটি উপসাগরীয় অঞ্চলের দুটি ঘটনার পরে ঘটেছে, একটি হলো,পাঁচ জন নাবিকসহ জেনারেল কার্গো জাহাজ Am Delta অপহরণ করা হয় এবং অপরটি ১৪ জন ক্রুসহ চীনের হেভিলিফ্ট জাহাজ ঝেন হুয়া অপহৃত হয়।

“গত সপ্তাহে ঘটনার তীব্র বর্ধনের পরে গিনি উপসাগরীয় এইচআরএকে একটি গুরুতর ঝুঁকি রেটিংয়ে উন্নীত করা হয়, যার মধ্যে ৩ দিনের মধ্যে ২ টি সফল অপহরণও ছিল।ড্রায়ড গ্লোবাল সতর্ক করে,জাহাজগুলোকে এই অঞ্চলে আরও সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়, ”