গিনি উপসাগরে গ্রীক ট্যাঙ্কারে হামলা, রাশিয়ানসহ ৪ জন নাবিক অপহরণ

প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : নিরাপত্তা বিশেষজ্ঞরা আটলান্টিকে ঝড়ের মৌসুমের শেষের সাথে গিনি উপসাগরে জলদস্যুদের ক্রমবর্ধমান সম্ভাবনার বিষয়ে সতর্ক করেছিলেন।গত কয়েক সপ্তাহে, সতর্কবাণীকে সমর্থন করে এবং গিনি উপসাগরের বিপদগুলি তুলে ধরেছে এমন একটি ক্রমবর্ধমান স্তরের পন্থা এবং বোর্ডিং রয়েছে।

সর্বশেষ ঘটনাটি গত ২৯ নভেম্বর ঘটে,মার্শাল দ্বীপপুঞ্জ পতাকাবাহী রাসায়নিক ট্যাঙ্কার জানায় যে জাহাজে আক্রমন করা হয়েছে।প্রাথমিকভাবে সুরক্ষা পরিষেবাগুলি এটি একটি সম্ভাব্য ডাকাতি বলে মনে করেছিল তবে পরে এটি জাহাজ থেকে চার জন নাবিক সদস্যকে অপহরণে রূপান্তরিত হয়।যখন জাহাজটি আক্রমণাত্মক কৌশল শুরু করে তখন আগিসিলোস রাসায়নিক ট্যাঙ্কার জাহাজটি লুমের দক্ষিণ-পশ্চিমে প্রায় ৭২ নটিক্যাল মাইলে যাত্রা করছিল।জাহাজটি ৬০০৪ ফুট দীর্ঘ এবং ৩৭,৬৬৩ ডিডাব্লুটি কেমিক্যাল ট্যাঙ্কার।

সুরক্ষা সংস্থাগুলি প্রেসিডিয়াম ইন্টারন্যাশনাল এবং ড্রাইড গ্লোবাল উভয়ই জানায় যে জাহাজটি মেনুভারিং করার আগে এআইএসে জাহাজের কোর্স পরিবর্তন হতে দেখা যায়।অজানা কিছু সংখ্যক দুষ্কৃতকারী জাহাজে উঠে পড়ে এবং ড্রাইডের রিপোর্ট অনুযায়ী দুটি ফিলিপিনো, একজন রোমানিয়ান, এবং একজন রাশিয়ান সহ ৪ জন নাবিক সদস্যকে অপহরণ করেন। জাহাজটি পরে লমের অ্যাঙ্করেজে যেতে সক্ষম হয় বলে জানা যায়।

জাহাজের অপারেটর, ক্যাপিটাল শিপ ম্যানেজমেন্ট, একটি সংক্ষিপ্ত বিবৃতি জারি করে অপহরণের বিষয়টি নিশ্চিত করেন এবং ক্যাপিটাল শিপ ম্যানেজমেন্ট তার ইমারজেন্সী টিমকে সক্রিয় করে।পরিস্থিতি যত দ্রুত সম্ভব সমাধানের জন্য সমস্ত প্রাসঙ্গিক কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। এই মুহুর্তে আমাদের শীর্ষস্থানীয় অগ্রাধিকার হ’ল আমাদের ক্রুদের তাদের প্রিয়জনের কাছে নিরাপদে এবং সময়োপযোগী ফিরিয়ে দেওয়া।তারা নিশ্চিত করেন যে জাহাজের বাকি ক্রু সদস্যরা নিরাপদ আছে।

 

এই ঘটনার তীব্র গতি এই অঞ্চলে সুরক্ষা ক্রিয়াকলাপ বৃদ্ধির জন্য অসংখ্য আহ্বান জানিয়ে শঙ্কা জাগিয়ে তুলেছে। ড্রাইডের বিশ্লেষণে জানা গেছে যে ২০২০ সালের মধ্যে গিনি উপসাগরের জলে অপহরণের ২৪ টি নিশ্চিত ঘটনা ঘটে। ড্রাইড বলেছেন যে এ বছর এই অঞ্চলে চলমান জাহাজ থেকে মোট ১২২ জন ক্রু অপহরণ করা হয়েছে।

যদিও এই জাহাজটির নকশা কোন দুর্বলতার ইঙ্গিত দেয় না, তবে এই ঘটনাটি অঞ্চলের অপরাধীদের হতাশার বিষয়টি তুলে ধরে।তারা সাবধান করে দিয়েছিল যে ছোট জাহাজের উপর সুরক্ষা ব্যবস্থা বাড়ানো হওয়ায় আক্রমণকারীরা এই অঞ্চলে বৃহত্তর জাহাজগুলিতে তাদের তৎপরতা বাড়িয়ে তুলতে পারে। ড্রায়ড ভবিষ্যদ্বাণী করেছেন, “চলমান জাহাজগুলিতে আরও আক্রমণাত্মক সম্ভাবনা খুব বেশি এবং গিনির এইচআরএ উপসাগরীয় অঞ্চলে এবং প্রবেশের পথে জাহাজগুলিকে আরও সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।”

এর আগের দিনগুলি, ২৫ নভেম্বর, ড্রাইড জানিয়েছিল যে সেন্ট কিটস পতাকাবাহী সাধারণ কার্গো জাহাজ মিলানকেও অপহরণ করেছিল। এই ঘটনায়, ১০ ক্রু সদস্যকে অপহরণ করা হয়েছিল বলে জানা গেছে।

আক্রমণগুলি বিস্তৃত অঞ্চল জুড়েও ঘটছে, তবে দুর্ঘটনাগুলি শুধু অপহরণ করার জন্য ঘটেনি। প্রেসিডিয়াম জানিয়েছে যে ২৭ নভেম্বর ইতালির পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার, রেসিলিয়েন্স, ঘানার টাকোড়াদি অ্যাংকরেজে থাকাকালীন অবস্থায় জাহাজের উপরে দুই প্রবেশকারীকে দেখা গিয়েছিল। এই ঘটনায় জাহাজ থেকে সরঞ্জাম চুরি করার চেষ্টা করেছে বলে ধারণা করা হয়েছিল এবং ক্রু তাদের তাড়াতে সক্ষম হয়েছিল।