দুর্লভ বৈদ্যুতিক নারকো সাবমেরিন ড্রাগ ট্রান্সপোর্টার জব্দ কলম্বিয়ার।

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : দক্ষিণ আমেরিকার মাদক চোরাচালানকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে মাদকদ্রব্য স্থানান্তর করতে নতুন বিশেষ বিশেষ চোরাচালানের জাহাজ তৈরি করা অব্যাহত রেখেছে।এই মাসের শুরুর দিকে জব্দ করা একটি অত্যাধুনিক বৈদ্যুতিক নিমজ্জনযোগ্যতার প্রমাণ।

কলম্বিয়ান নৌবাহিনী টুইটারে ঘোষণা করে,৫ই নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি এবং স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলির সহায়তায় কলম্বিয়ার নৌবাহিনী কলম্বিয়ার চোকা অঞ্চলে কুকুরুপ নদীর তীরে একটি আর্টিসান বোর্টইয়ার্ড এ অভিযান চালিয়ে একটি অস্থায়ী ছাদের নীচে তারা একটি উচ্চ-ক্ষমতা সম্পন্ন নারকো সাবমেরিন আবিষ্কার খুজে পায়।

কর্মকর্তাদের মতে, সাবমেরিনটি নির্মাণে ব্যয় হয়েছে ১.৫ মিলিয়ন ডলার। কলম্বিয়ার কর্তৃপক্ষ যে পরিকল্পনা নিয়েছিল, তার ভিত্তিতে যদি এটি যাত্রা করত, তবে এটি প্রায় ছয় মেট্রিক টন কোকেন আমেরিকান বাজারে নিয়ে যেত, যার মূল্য প্রায় ১২০ মিলিয়ন ডলার।

পরিপ্রেক্ষিতে, মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এবং কোস্ট গার্ড দ্বারা জব্দকৃত বেশিরভাগ মাদকদ্রব্য সাবমেরিনগুলি প্রায় ১.৬ মেট্রিক টন কোকেইন বহন করে, যার মূল্য প্রায় ৩০ থেকে ৩৫ মিলিয়ন ডলার। প্রবণতাটি ট্রিপ প্রতি ছোট পে-লোডের দিকে থাকে,তবে নতুন সাবমেরিন পয়েন্টগুলি ট্রেন্ডের বিপরীত দিকে খুজে পায়।

লাইট হাউজ ফাইল ফোটো

অন্যান্য মাদক-সাবমেরিনের তুলনায় আর একটি উল্লেখযোগ্য পার্থক্য হ’ল এই জব্দ সাবমেরিনটি কমপক্ষে স্বল্প সময়ের জন্য সম্পূর্ণ নিমজ্জনযোগ্য। কার্যত সমুদ্রের সাথে সংযুক্ত সমস্ত নারকো সাবমেরিনকে আরও সঠিকভাবে লো-প্রোফাইল জাহাজ (এলপিভি) বলা হয়। আধা-নিমজ্জনযোগ্য হিসাবেও পরিচিত, এটি সনাক্তকরণ এড়াতে পানিতে ব্যতিক্রমীভাবে কম চালনার জন্য নকশাকৃত। তবে তারা পুরোপুরি ডুবে যেতে পারে না। এই সাবমেরিনের নলাকার হাল, সিল করা ছাদের হ্যাচ এবং হাইড্রোপ্লেনগুলি কিছুটা নিমজ্জিত দৌড়ের দিকে নির্দেশ করে।

 

ডুবোজাহাজটি দুটি বৈদ্যুতিক মোটর চালিত করতে ব্যাটারি ব্যবহার করে। দশ টন ব্যাটারি এটিকে ১২ ঘন্টা ধরে অনুমান সহনশীলতা দেয় যা নিমজ্জিত গতি তিনটি নটের কাছাকাছি হলে প্রায় ৩২ নটিক্যাল মাইল সমান হয়।

নকশাটি আরেকটি বিরল বৈদ্যুতিক সাবমেরিনের স্মরণ করিয়ে দিচ্ছে যা একই এলাকায় জুলাই ২০১৭ তে পাওয়া গিয়েছিল এতে দুটি জোড়া বৈদ্যুতিক ড্রাইভ, চারটি বৃহত হাইড্রোপ্লেন এবং একটি তোয়ালেও ছিল। এটি পরামর্শ দেয় যে একই মাস্টার বোট নির্মাতা এর পিছনে ছিলেন।

 

এই জাহাজটির নকশা কমপক্ষে তিন বছর ধরে সক্রিয় ছিল বলে মনে হচ্ছে। কলম্বিয়ান নৌবাহিনীর এই সর্বশেষ আবিষ্কারটি স্মরণ করিয়ে দেয় যে এই অত্যাধুনিক ড্রাগ ট্রান্সপোর্টগুলি এখনও নির্মিত হচ্ছে, এটি অনুমান করে যে $ ১ মিলিয়নেরও বেশি ব্যয় পাচারকারীদের জন্য প্রচেষ্টা মূল্যবান। অভিযানের সময় এই সর্বশেষ জাহাজের পিছনে ইঞ্জিনিয়ারকে গ্রেপ্তার করা হয়েছিল, তবে এটি স্পষ্ট নয় যে তার ডিজাইনে কোনও নতুন প্রকৌশলী তার ভূমিকাটি পূরণ করবে কিনা।