A new type of VUI 2020 12/01 Corona virus was detected in the country last November

দেশে গত নভেম্বরেই শনাক্ত হয় নতুন ধরনের ভিইউআই ২০২০ ১২/০১ করোনা ভাইরাস

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : দেশেও রূপ বদলেছে করোনাভাইরাসের।নতুন ধরনটি শনাক্ত হয়েছে গেল নভেম্বরেই যা যুক্তরাজ্যের নতুন ধরনের মত ৭০ শতাংশ পর্যন্ত দ্রুত গতিতে ছড়ায় ।পাঁচটি নমুনা জিনোম সিকোয়েন্স করে এ তথ্য জানায় বিসিএসআইআর । তবে কিট সংকটের কারণে কিছুটা দেরি হচ্ছে নতুন নমুনার জিনোম সিকোয়েন্সের। বিশেষজ্ঞরা বলছেন নতুন এই ধরনের আরো গবেষণা দরকার ।

যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে তোলপাড় বিশ্বব্যাপী । এরইমধ্যে যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচলসহ সীমান্ত বন্ধ রেখেছে ৪০ টির মত দেশ। দেশটির বিভিন্ন এলাকায় দেয়া হয়েছে কঠোর লকডাউন ।

বিসিএসআইআর এর জিনোম সিকোয়েন্সের ফলাফলে দেখা যায় এর সঙ্গে মিল আছে যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনার। বিজ্ঞানীদের দাবি এটি প্রথম পাওয়া যায় পেরুতে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. খাদেমুল ইসলাম বলেন, বডিতে অ্যাডোব বা ইনফেক্ট করতে যে প্রেসারটি তৈরি হয়, এই প্রেসারটা কে বলা হয় সিলেকশন প্রেসার ।এই সিলেকশন প্রেসার এর জন্য ভাইরাসটি নিজেকে পরিবর্তন করে। এর ফলে বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে, মোর ইনফেকশেস হতে পারে। তাই এ বিষয়টি নিয়ে এখনো গবেষণা চলছে।

বিজ্ঞানীদের মতে করোনার নতুন ধরনের কারণে ভ্যাকসিনের কার্যকারিতা কিছুটা কমতে পারে বলে তারা আশঙ্কা করছেন । এক্ষেত্রে সবাইকে সর্বোচ্চ পর্যায়ে সচেতনতা বাড়াতে হবে বলে পরামর্শ দেন বিজ্ঞানীরা ।