Chittagong sea awaits departure of world's largest crane carrier 'Tian E' after completion of Padma bridge

পদ্মা সেতুর কাজ শেষে বিশ্বের বৃহত্তম ক্রেন ক্যারিয়ার ‘টিয়ান ই’ চলে যাওয়ার অপেক্ষায় চট্টগ্রাম সমুদ্রে

প্রকাশিত: ২:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : ২০১৬ সালে পদ্মা সেতুর স্প্যান স্থাপনের জন্য বিশ্বের বৃহত্তম ভাসমান ক্রেন ক্যারিয়ার ‘টিয়ান ই’ আনা হয়েছিল। ৩ বছরে নয় মাসে ৪১ টি স্প্যান ইনস্টল করার পরে এটি মুন্সিগঞ্জের মাওয়া থেকে চট্টগ্রামে আনা হয়েছে।

 

রবিবার (১৩ ডিসেম্বর) সকাল ১০ টায় মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে চট্টগ্রামের বাইরের বন্দরে ৩,6০০ টন চিনা তৈরি টিয়ান ইয়িকে আনা হয়।

বন্দর সূত্রে খবর, মঙ্গলবার (১৫ ডিসেম্বর) কোস্টগার্ড এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে ক্রেনটি মাওয়া থেকে চট্টগ্রাম আনা হয়েছিল। আরও এক মাসের জন্য এটি আনোয়ার পার্কি সমুদ্র সৈকতের কাছাকাছি থাকবে। চট্টগ্রাম বন্দর থেকে শুল্ক ছাড়ের পরে ক্রেনটি হংকংয়ে নেওয়া হবে।

চট্টগ্রাম বন্দরের এক কর্মকর্তা জানায়, ক্রেইনটি বাংলাদেশে পৌঁছাতে প্রায় দেড় মাস সময় লেগেছিল। শুল্ক ছাড়পত্রের সাথে সাথে এটি চট্টগ্রাম বন্দর থেকে হংকং হয়ে চীনে পৌঁছে যাবে। পথে সিঙ্গাপুর স্ট্রেইট থেকে জ্বালানী সংগ্রহ করবে। চীনে পৌঁছাতে এক মাসেরও বেশি সময় লাগতে পারে।

জানা গেছে, ঠিকাদার সংস্থা চায়না মেজর ব্রিজ কোম্পানির এই ক্রেনটির ব্যয় আড়াই হাজার কোটি টাকা। পদ্মা সেতুর জন্য এটি ব্যবহার করতে মাসে মাসে তিন মিলিয়ন টাকা ব্যয় হয়েছে।