Terrible fire on a cargo ship in the port of Napier, New Zealand

নিউজিল্যান্ডের নেপিয়ার বন্দরে কার্গো জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ড

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক : নিউজিল্যান্ডের নেপিয়ার বন্দরে জেনারেল কার্গো জাহাজে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের সৃষ্টি হয় বলে জানা যায় । ১৮ই ডিসেম্বর স্থানীয় সময় সকাল ১০ টা ৪৫ মিনিটে জাহাজের কার্গো হ্যাঁজে এই বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এবং  ক্ষতিগ্রস্থের শিকার হয় ।

ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি নিউজিল্যান্ডকে (এফইএনজেড)ঘটনাস্থলে এগারোটি আগুনের সরঞ্জাম পাঠায়। শিপ ইঞ্জিনিয়াররা জ্বলতে থাকা আগুন নিয়ন্ত্রণে আনার জন্য জাহাজে ফায়ার সার্ভিসে যোগ দেয়। পানি দিয়ে জাহাজের দিকগুলি শীতল করার জন্য ফায়ার ক্রুরা ডকসাইডও স্থাপন করেছিল।

ফেনজেড এর আগে বলেছিল যে পুলিশ ওই অঞ্চলে পথচারীদের সরিয়ে নিয়েছে, লোকজন দূরে থাকতে বা বাড়ির অভ্যন্তরে থাকতে বলেছিল কারণ জরুরি পরিষেবাগুলি জ্বলন নিভানোর জন্য কাজ করছে।পুলিশ ঘাট ঘিরে রাস্তা বন্ধ করে দিয়েছিল।দুপুর দেড়টা নাগাদ পুরোপুরি আগুন নিভিয়ে দেওয়া হয় বলে ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি নিউজিল্যান্ড।

নেপিয়ার বন্দরের একজন মুখপাত্র নিউজহাব কে জানায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করা হচ্ছে।

“জাহাজের যে সকল নাববিক ১৪ দিনের কোয়ারেন্টাইনের মধ্যে ছিলো, তাদেরকে বন্দরের অন্য একটি পৃথক স্থানে স্থানান্তর করা হয়েছে,”।প্রত্যেকে নিরাপদে আছে বলেও জানায়।

অগ্নিকাণ্ডের ফলে জাহাজের চারপাশে প্রচুর দূর্গন্ধযুক্ত ধোঁয়াশা ছড়িয়ে পড়েছিল।।

১ ডিসেম্বর সিঙ্গাপুর পতাকাবাহী কার্গো জাহাজ কোটা বাহাগিয়া চীন থেকে নিউজিল্যান্ডের নেপিয়ার বন্দরে এসে পৌছেছে ছিল বলে জানা যায় এবং জাহাজটিতে উইন্ড টারবাইনস, ফ্রিজার ড্রায়ার সহ মিশ্র পণ্য সামগ্রীর কার্গো ছিল।