Volunteer lifeboat medical assistance to critically ill sailors on the tanker ship

ট্যাঙ্কার জাহাজের গুরুতর অসুস্থ নাবিককে স্বেচ্ছাসেবক লাইফবোটের চিকিৎসা সহায়তা

প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  স্কটল্যান্ডের পূর্ব উপকূলে অবস্থিত একটি ছোট বন্দর নগরীর কিরক্যাল্ডির নোঙরে থাকা পূর্তগাল পতাকাবাহী ক্রিশ্চিয়ান এসবার্গার প্রোডাক্ট ট্যাঙ্কারে একজন ক্রু মেম্বার অবনতিহীন চিকিৎসা অবস্থায় ভুগছিলেন। জাহাজ থেকে অসুস্থ ক্রু মেম্বারকে চিকিৎসা সহায়তা চেয়ে সোমবার সন্ধ্যায় কিংহর্ন আরএনএলএর স্বেচ্ছাসেবক লাইফবোট ক্রুদেরকে ডেকে আনে জাহাজ কর্মকর্তারা। প্রোডাক্ট ট্যাঙ্কার ক্রিশ্চিয়ান এসবার্গার সহায়তার জন্য ইউকে কোস্টগার্ডের কল পাওয়ার পর স্থানীয় সময় ১৬:২০ মিনিটে লাইফবোটটিকে কল করে। জাহাজটি জানায় যে, একজন ক্রু মেম্বার খুব অসুস্থ এবং তাকে হাসপালে নিয়ে চিকিৎসার প্রয়োজন।

লাইফবোটটি স্থানীয় সময় ১৬:২০ মিনিটে চালু করে এবং ছয় মিনিটের মধ্যে ট্যাঙ্কারের পাশে গিয়ে পৌছায়। অসুস্থ ক্রু নিজেই জাহাজ থেকে সিঁড়ি বেয়ে নেমে লাইফবোটে উঠতে সক্ষম হয় এবং লাইফবোট ক্রু’রা তাকে লাইফজ্যাকেট সরবরাহ করে তীরে নেয়ার উদ্দেশ্যে যাত্রা করে।

লাইফবোট পরিচালনাকারী স্কট ম্যাকআইলরাভি বলেন, “আমরা দ্রুত ট্যাঙ্কারের পাশে এসে এলংসাইড হই এবং ভাগ্যক্রমে অসুস্থ ক্রু নিজেই জাহাজ থেকে সিঁড়ি বেয়ে নেমে আসতে পেড়েছে। আমরা তাকে কিংহর্নের স্বল্প যাত্রার জন্য প্রস্তুত করে লাইফবোট স্টেশনে ফিরে আসি”।

লাইফবোটের ক্যাজুয়ালি কেয়ার প্রশিক্ষিত কর্মীরা একটি অ্যাম্বুলেন্স না আসা পর্যন্ত অসুস্থ নাবিককে পর্যবেক্ষণ করেছিলেন এবং পরে তাকে আরও চিকিৎসার জন্য কিরক্যাল্ডির ভিক্টোরিয়া হাসপাতালে নেওয়া হয়।

ম্যাকআইলরাভি বলেন, “এটি আমাদের আরএনএলআইয়ের স্বেচ্ছাসেবীদের একটি সফল কাজ ছিল এবং আমরা জরুরি চিকিত্সার জন্য যত তাড়াতাড়ি সম্ভব দুর্ঘটনা উপকূলে পৌঁছাতে সক্ষম হয়েছি”।