Another cargo ship attacked by pirates! 6 sailors abducted

আরো একটি কার্গো জাহাজে জলদস্যুদের আক্রমণ!৮জন নাবিক অপহরণ

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক : গিনি উপসাগরীয় অঞ্চলে আবার জলদস্যু আক্রমণ।১৬ ডিসেম্বর গিনি উপসাগরে ক্যামেরুন পতাকাবাহী স্টিভিয়া কার্গো জাহাজে জলদস্যুরা আরোহিত হয় এবং আক্রমণ করে । জলদস্যুরা জাহাজের আটজন নাবিক সদস্যকে অপহরণ করে। আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনা এই আক্রমণ দ্বারা প্রভাবিত যারা তাদের কাছে যায়।

স্টিভিয়া কার্গো জাহাজ থেকে আটজন নাবিক সদস্যকে অপহরণ ডিসেম্বর মাসে নবম ঘটনার চিহ্নিত করে।তবে এটি দ্বতীয় সফল অপহরণ ছিল। গত দুই সপ্তাহে একটি অতিরিক্ত পদ্ধতির সাথে চারটি আক্রমণ এবং তিনটি বোর্ডিং হয়েছে। এই সমস্ত ঘটনা ডিসেম্বর মাসে ছিল কিন্তু ক্রু বা জাহাজ দখল করতে ব্যর্থ হয়েছিল।

 

২০২০ সালে গিনি উপসাগরে জলদস্যুদের আক্রমণের ফ্রিকোয়েন্সি মারাত্বক ভাবে বৃদ্ধি পেয়েছে। গত মাসে এই অঞ্চলে জাহাজগুলিতে বহু জলদস্যুদের আক্রমণ হয়েছে। নিরাপদ সামুদ্রিক অপারেটরদের অবশ্যই পর্যাপ্তভাবে প্রস্তুত থাকতে হবে।এতে তাদের নাবিক সদস্যরা গুরুতর আঘাত বা মৃত্যুর ঝুঁকিতে রয়েছে । এই আক্রমণটি ২০২০ সালে এই অঞ্চলে ২৭তম সফল অপহরণ হিসাবে চিহ্নিত হয়েছে, গিনি উপসাগরে জাহাজ থেকে অপহরণ হওয়া কর্মীদের সংখ্যা কমপক্ষে ১৩০ জনে দাড়িয়েছে।

সুরক্ষা বিবেচনা না করা হলে যে কোনও পেশায় কাজ করা বিপজ্জনক হতে পারে। তাই একটি জাহাজে কাজ করার সময় এটি বিশেষত । নিরাপদ সামুদ্রিক সংস্থাগুলি অবশ্যই জলদস্যুতা সতর্কতা বিবেচনা করবে যাতে তাদের জাহাজগুলি তাদের ক্রু সদস্যদের জীবনকে ঝুঁকিতে না ফেলে তা নিশ্চিত করে। জলদস্যু ক্রিয়াকলাপের কারণে বিপর্যয়জনিত আঘাত বা অপহরণের ঝুঁকি বিশেষত বিশ্বের কিছু অঞ্চলগুলিতে বেশি যা ঐতিহাসিকভাবে জাহাজের সুরক্ষা নিশ্চিত করতে সমস্যা হয়েছিল। শিপ অপারেটররা যখন জলদস্যু ক্রিয়াকলাপ দ্বারা সৃষ্ট ঝুঁকিগুলির জন্য দায়বদ্ধ হতে ব্যর্থ হয়, তখন বিপর্যয়জনিত আঘাত বা মৃত্যুর কারণ হতে পারে। নিরাপদ সংস্থাগুলি অবশ্যই তাদের জাহাজ এবং ক্রুদের জলদস্যুদের শিকার এড়াতে সহায়তা করা উচিৎ।