গিনির উপসাগরীয় অঞ্চলে নিউ রেঞ্জার জাহাজে জলদস্যুদের আক্রমন

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : শনিবার ৫ ডিসেম্বর,মাল্টিজ-পতাকাবাহী তেলের ট্যাঙ্কার এমটি নিউ রেঞ্জার জাহাজে জলদস্যুরা আক্রমণ করে।ড্রাইড গ্লোবাল জানায়,গিনির উপসাগরীয় অঞ্চলে প্রায় ২২০ নটিক্যাল মাইল দক্ষিণে লাগোস বন্দরের দক্ষিণে এ ঘটনাটি ঘটে।

সমুদ্র সুরক্ষা বিশেষজ্ঞ ওয়েবসাইট জানিয়েছে যে এই জাহাজটি তরল রাসায়নিক পরিবহন করছিল।ওয়েবসাইটটি আরো জানায়,জলদস্যুরা অভিযান চালিয়ে জাহাজটি ছেড়ে চলে যায় এবং নাবিকরা সকলে নিরাপদে আছেন বলে জানা গেছে।

 

৪ ডিসেম্বর মিনেরভা আইভিওপিআরআই জাহাজে আক্রমণের ঘটনা ঘটেছিল। এটি ২০২০ সালে জেডাব্লুসিএইচআরএর উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলে ৬৭ তম ঘটনা এবং এই সপ্তাহে চতুর্থ ঘটনা। গত 5 সপ্তাহে ঘটনার সংখ্যা আরোও বেড়েছে।

নিউ রেঞ্জার জাহাজে এর আগে ২০১১ সালের জুন ও সেপ্টেম্বর এবং ২০১৫ সালের জানুয়ারীতেও গিনি উপসাগরে জলদ্যসুর আক্রমনের ঘটনা ঘটেছিল।

 

বিএমপি পশ্চিম আফ্রিকার সাথে মিল রেখে পূর্ণ কঠোরতা প্রশমনকরণ বাস্তবায়ন করার সময় ভেসেলসকে এই অঞ্চলে একটি উচ্চতর স্তরে নজরদারি বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। এছাড়াও আইএমবি জাহাজগুলি কে সমুদ্রতীরে থাকে কমপক্ষে ২০০-২৫০ নটিক্যাল মাইল দূরত্বে থাকার পরামর্শ দেয়।

 

জলদস্যুদের হুমকির কারণে গিনি উপসাগরকে বর্তমানে বিশ্ব মহাসাগরের অন্যতম উচ্চতর ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসাবে বিবেচনা করা হচ্ছে।