5 sailors abducted in pirate attack on cargo ship in Gulf of Guinea

গিনি উপসাগরে কার্গো জাহাজে জলদস্যুদের আক্রমণ!৫জন নাবিক অপহরণ

প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : গিনি উপসাগরে কাজ করে শিকারীদের শিকার হওয়ার জন্য একটি ছোট জেনারেল কার্গো জাহাজ সর্বশেষতম জাহাজে পরিণত হয়েছে। সুরক্ষা সংস্থাগুলি জানিয়েছে যে স্থানীয় অঞ্চলে চলাচলকারী একটি জাহাজে উঠে এবং পাঁচজন আফ্রিকান ক্রু অপহৃত হয়।

জাহাজটি ১৯৭৩ সালে নির্মিত এবং ক্যামেরুনে নিবন্ধিত ক্যাপ সেন্ট জর্জেস ৭০০ ডিডব্লিউটি জাহাজ ক্যামেরুন থেকে ছেড়ে প্রিসিডিয়াম ইন্টারন্যাশনাল অনুসারে টোগোতে তার হোমপোর্টের দিকে চলার সময় আক্রমণ হয়। ১০ ডিসেম্বর অজানা সংখ্যক দুষ্কৃতকারী জাহাজে উঠেছিলেন, যখন জাহাজটি নাইজেরিয়া থেকে প্রায় ৫০ থেকে ৬০ নটিক্যাল মাইল দূরে ছিল। পরে ক্যাপ সেন্ট জর্জেস জাহাজটি কে ছেড়ে দেওয়া হয় অঃতপর জাহাজটি ১৩ই ডিসেম্বর লমিতে পৌছে এই ঘটনার রিপোর্ট করেছিলেন।

ড্রায়াড গ্লোবাল এর মতে, এটি ২০২০ সালে মোট ১৩০ জনকে অপহরণ করে ছাব্বিশটি সফল অপহরণের ঘটনা চিহ্নিত করে। ড্রায়াড নোট করেছেন যে বিগত সপ্তাহগুলিতে এই অঞ্চলে বিভিন্ন ঘটনা বেড়েছে।

ক্যাপ সেন্ট জর্জেস থেকে ক্রু অপহরণ ডিসেম্বর মাসে অষ্টম ঘটনার চিহ্নিত করে, তবে এটি প্রথম সফল অপহরণ ছিল। গত দুই সপ্তাহে একটি অতিরিক্ত পদ্ধতির সাথে চারটি আক্রমণ এবং তিনটি বোর্ডিং হয়েছে। এই সমস্ত ঘটনা ডিসেম্বর মাসে ছিল কিন্তু ক্রু বা জাহাজ দখল করতে ব্যর্থ হয়েছিল।

এই সর্বশেষ ইভেন্টটি অস্বাভাবিক, যে ক্ষেত্রে বেশিরভাগ টার্গেট বৃহত্তর জাহাজ দিকে এবং প্রায়ই কম স্থানীয়ভাবে নিবন্ধিত জাহাজ থাকে। ড্রায়াড হুঁশিয়ারি দিয়েছিলেন যে,  অঞ্চলটিতে পরিচালিত জলদস্যুরা আরও বেপরোয়া হয়ে উঠছে এবং আরও লক্ষ্যমাত্রার বিস্তৃত হওয়ার পাশাপাশি সমুদ্র ও আরও বিস্তৃত পরিসরে আরও অপারেশন করছে।