A huge dredger sank in the Batu Ampa on the Singapore Strait

সিঙ্গাপুর স্ট্রেইটের বাতু আম্পাতে ডুবে গেলো বিশাল ড্রেজার

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

নিজস্বসংবাদদাতা : ১৫ ই ডিসেম্বর আন্তর্জাতিক সময় প্রায় 00:00 মিনিটে ইন্দোনেশিয়ান পতাকাবাহী টিএসএইচডি কিং কিং রিচার্ড এক্স হোপার ড্রেজারটি ডুবে গেছে।সিঙ্গাপুর স্ট্রেইটের বাতু আম্পাত অ্যাঙ্কোরেজে এড়িয়ায় ড্রেজারটি অ্যাঙ্কোর অবস্থায় ডুবে যায় বলে জানা যায়। হোপার ড্রেজারটি তিনি মার্চ ২০১৮ সাল থেকে ঐ অবস্থানে ছিলো এবং ড্রেজারটিতে একজন রক্ষণাবেক্ষণ কর্মী নিযুক্ত ছিল ।

ধীরে ধীরে সমুদ্রের পানি প্রবেশের কারণে ড্রেজারটি ডুবে গেছে বলে জানা যায়।ড্রেজারটি ডুবে যাওয়ার আগে , ক্যাপসাইজড অবস্থায় অ্যাঙ্কোরে ছিল।

পরিবহন মন্ত্রণালয়ের সি ও কোস্ট গার্ড ইউনিটের (কেপিএলপি) পরিচালক আহমেদ জানিয়েছেন যে জাহাজটি ডুবে যাওয়ার সময় চার ক্রু সদস্য ছিলেন। তাদের চারজনকে কেআরআই বেলাডাউ সরিয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন।

লাইট হাউজ ফাইল ফটো

১৫ই ডিসেম্বর  মঙ্গলবার তিনি লিখিতভাবে বলেছেন, “এই ঘটনার ফলে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। বর্তমানে ড্রেজারটি ডুবে যাওয়ার কারণ সম্পর্কে ক্রুদেরকে জিজ্ঞাসাবাদ করে তদন্ত চলছে।

তিনি বলেন, ঘটনাটি শুরু হয়েছিল একটি ড্রেজারে ফুটো হওয়ার কারণে, যার ফলে ড্রেজারটি ৫ ডিগ্রি পর্যন্ত ঝুঁকে পড়েছিল। যখন ঝুঁকানোর পরিমান ১২ ডিগ্রিতে পৌঁছেছিল, তখন ক্রুদের তাৎক্ষণাত সরিয়ে নেওয়া হয়েছে। ড্রেজারটি আনুমানিক ২৩:০০-০০:০০মিঃ সময়ে 01 ° 09 ’30’ ‘N / 103 ° 56’ 48E অবস্থান থেকে ডুবে গেছে। ড্রেজারটি এখনও ঐ স্থানে ডুবে আছে এবং তাৎক্ষণিকভাবে সরিয়ে নেওয়ার জন্য ব্যবস্থা করা হয়েছে।

পরিবহন মন্ত্রনালয়ের মহাপরিচালক, তেল ছড়িয়ে পড়ার কারণে সমুদ্র পরিবহন কুইক রিঅ্যাকশন টিম, সামুদ্রিক দূষণ কমাতে চারটি বহরকে মোতায়েন করেছে।

তিনি ব্যাখ্যা করে বলেন,”সমুদ্রের বিস্তৃত তেল দূষণের অনুমানের জন্য এটি অবিলম্বে করা উচিত, বাতামের অবস্থান সরাসরি সিঙ্গাপুরের কাছাকাছি অবস্থিত, পরিচালনা করার ক্ষেত্রে অবশ্যই টিএসএইচডি কিং রিচার্ড এক্স ড্রেজারের উদ্ধার অন্তর্ভুক্ত করতে হবে যাতে তেলের ছিটকে স্থানীয়করণ এবং সঠিকভাবে পরিচালনা করা যায়।”