নাবিক সাইন অন এবং সাইন অফ এ হংকং ব্যতিক্রমধর্মী ভূমিকা পালন করছে

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

স্টাফ রিপোর্টার- হংকং এবং সিঙ্গাপুর সহ বিশ্বের কয়েকটি বড় সমুদ্রবন্দর চালু হওয়ার সাথে সাথে বিশ্বজুড়ে হাজার হাজার সমুদ্রযাত্রী তাদের সম্ভাব্য প্রত্যাবাসনের প্রক্রিয়া শুরু হয়েছে।
আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) অনুমান করেছে যে প্রায় ১৫০০০০ সমুদ্রগামী নাবিক তাদের জাহাজে আটকা পড়েছে এবং মানসিক ও শারীরিক ক্লান্তির ঝুঁকিতে দিন অতিবাহিত করছে।
প্রমোদ তরী শিল্পে ইতিমধ্যে মানসিক বিপর্যয়ের অনেকগুলি ঘটনা প্রকাশিত হয়েছে, যা সম্প্রতি ৩ জন ক্রু সদস্যের মৃত্যুর ঘটনাও প্রত্যক্ষ করেছে।
প্রতি মাসে যদি ৮০ হাজার নাবিক ও সাইন অফ এবং সাইন অন করে , এক্ষেত্রে একজন নাবিক গড়ে সর্বোচ্চ ১১ মাস জাহাজে থাকতে হচ্ছে, না কিছু কিছু কোম্পানি নাবিকদের ১৫ মাস থাকার জন্য অনুরোধ করছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রাইডার বলেন, “আমরা বিভিন্ন দেশের সরকারকে আহ্বান জানিয়েছে নাবিকরা যাতে শতভাগ সুরক্ষার সাথে সাইন অন এবং সাইন অফ করতে পারে, এজন্য বিভিন্ন দেশের সরকারকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহবান করা হয়েছে।”
June ই জুন, হংকং শিপঅনওয়ার্স অ্যাসোসিয়েশন (এইচকেএসওএ) ঘোষণা করেছে যে সকল কার্গো জাহাজের পোর্ট কল হংকং, সে সকল জাহাজের নাবিকদের বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারান্টিনে থাকার প্রয়োজন নেই। সেসকল জাহাজের নাবিকদের প্রতিদিন কমপক্ষে দুইবার এর শারীরিক তাপমাত্রা রেকর্ড রাখার জন্য বলা হয়েছে, এবং জাহাজের প্রতিদিনকার কাজ করবে তারা সম্পূর্ণ নিরাপত্তা পোশাক পরিহিত অবস্থায়।


তবে যেসব জাহাজ হংকংয়ে কোনও কার্গো অপারেশন না করে প্রবেশ করছে, তাদের জন্য বহির্গামী সমুদ্রযাত্রীদের বিমানবন্দরে ভ্রমণের আগে তাদের নিজ নিজ জাহাজে অপেক্ষা করতে হবে। হংকং হতে জাহাজে নাবিক যোগদানের জন্য জাহাজ বার্থ এ প্রবেশ করার সাথে সাথে সাইন অফ ক্রু জাহাজ থেকে নেমে যাবে এবং সাইন অন ক্রু সরাসরি জাহাজে যোগদান করবে এবং এই পয়েন্ট-টু-পয়েন্ট অনঅফ কার্যক্রমটি সরাসরি মেনিং এজেন্সি অথবা শিপিং কম্পানি সম্পন্ন করবে। তদুপরি, হংকংয়ের আন্তর্জাতিক বিমানবন্দর একটি দ্বীপে অবস্থিত যা মূল হংকং থেকে অনেক দূরে এবং এই এয়ারপোর্টের সাথে বিশ্বের বিভিন্ন দেশের যোগাযোগ রয়েছে। হংকংয়ের এই বিমানবন্দর বিশ্বের অন্যতম বিমানবন্দর গুলোর মধ্যে একটি।
ভারতীয় নাবিক রবি নাগরা জানকো লিবার্টি জাহাজে কর্মরত ছিলেন, এই জাহাজটি মূলত ব্রাজিল থেকে চায়নাতে লোহা সরবরাহ করতো। কোম্পানিটির নির্দেশে, জাহাজ নির্দিষ্ট গতিপথ থেকে 48 ঘন্টা সিঙ্গাপুরের দিকে এসে , নাবিক পরিবর্তনের জন্য অনুমতি পেয়েছিল।


সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে মুম্বইয়ের ফ্লাইটে ওঠার আগে, রবিকে এমন বলতে শোনা যায়, “আমি চাই আমার ছেলে আমাকে জড়িয়ে ধরুক।”