উত্তর আমেরিকার বাহামাস মেরিটাইম কর্তৃপক্ষ ক্যাপ্টেন গোলাম হুসেনকে উপ-পরিচালক (মেরিটাইম অ্যাফেয়ার্স) পদে নিয়োগ দিয়েছে

প্রকাশিত: ১১:৪৯ অপরাহ্ণ, মে ২২, ২০২০

নিজস্ব সংবাদদাতা- ১৯৯৯ সাল থেকে আইএমও কাউন্সিলের সদস্য দেশগুলোর মধ্যে , আইএমও সংক্রান্ত সমস্ত সভায় বাহামাস মেরিটাইম অথরিটি বা বিএমএ মেরিটাইম ইন্ডাস্ট্রির সিদ্ধান্তগুলোর ব্যাপারে নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে। তাই বাহামাস মেরিটাইম অথরিটি বাংলাদেশী ক্যাপ্টেন গোলাম হুসেনকে আইএমও ও আন্তঃসরকারী বাহামার প্রতিনিধিত্বের দায়িত্ব সহ বাহামাস মেরিটাইম অথরিটির, ডেপুটি ডাইরেক্টর (মেরিটাইম অ্যাফেয়ার্স) হিসাবে নিয়োগের ঘোষণা দিয়েছেন।
ক্যাপ্টেন হোসেন আগে নটিক্যাল ইনিস্টিটিউটের টেকনিক্যাল ম্যানেজার এবং আইএমও ডেলিগেশন বিভাগের প্রধান ছিলেন। যেখানে তিনি আই এম ও সাথে কাজ করার বিস্তৃত অভিজ্ঞতা অর্জন করেন।মেরিটাইম ইন্ডাস্ট্রিতে 35 বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে ক্যাপ্টেন হোসেনের। দীর্ঘ 35 বছর মেরিটাইম ইন্ডাস্ট্রি অভিজ্ঞতা বাহামাস মেরিটাইম অথরিটিকে ভালো কিছু দেওয়ার আশা রাখে।
বাংলাদেশ মেরিন একাডেমি 11 তম ব্যাচের ক্যাডেট , ক্যাপ্টেন গোলাম হোসেন। যুক্তরাজ্য থেকে মাস্টার মেরিনার সার্টিফিকেট অর্জনকারী, তিনি 14 বছর সমুদ্রে ছিলেন। পরবর্তীকালে তিনি একটি জাহাজের মালিকানাধীন সংস্থার সিইও হিসাবে দায়িত্ব পালন করেন, পৃথিবীর বিভিন্ন জায়গাতে অনেকগুলো অপশন প্ল্যাটফর্মের সাথে তিনি জড়িত ছিলেন। তিনি একজন অনুমোদিত আইএসও 9001 লিড অডিটরও।

২০১৪ সালে তিনি দ্য নটিকাল ইনস্টিটিউটে (লন্ডন) যোগদান করেছিলেন, অ্যাক্রিডিটেশন ম্যানেজার হিসাবে এবং ডায়নামিক পজিশনিং (ডিপি) বিভাগের নেতৃত্বে দেন। অফ শোর শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ ছিল, বিশ্বব্যাপী ডিপি স্কিম তদারকিতে তিনি তার দক্ষতা পরিচয় দিয়েছেন। প্রকল্পটির উন্নয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে তাঁর প্রচেষ্টা ব্যাপকভাবে স্বীকৃত হয়েছে।
বাহামাস মেরিটাইম অথরিটি ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন ডুয়েন হাচিনসন তাঁর নিয়োগের বিষয়ে বলেছেন: “ক্যাপ্টেন হুসেন এই পদের জন্য অধিকতর যোগ্য ,উনার সফলতা এবং উনার যোগ্যতা উনাকে এই তালিকায় নিয়ে এসেছে। তিনি আন্তর্জাতিক মেরিটাইম ইন্ডাস্ট্রির এক সম্মানিত ব্যক্তি, তিনি বিভিন্ন পেশাদার সংস্থায় সিনিয়র ভূমিকা পালন করেছেন, যা প্রশংসনীয় এবং অনুপ্রেরণামূলক বিশ্বব্যাপী এক্সপোজার এবং বৈশ্বিক সামুদ্রিক বিষয়গুলি মোকাবেলায় যথেষ্ট অভিজ্ঞতা ক্যাপ্টেন হোসেন এর রয়েছে। এরকম একজন যোগ্যতাসম্পন্ন মেরিটাইম ব্যক্তিত্ব , আমাদের সংস্থাকে  উচ্চ ধাপে সংযোগ করাবে এবং আমরা আনন্দিত যে তিনি আমাদের সাথে যোগ দিবেন। ক্যাপ্টেন হুসেইন , ম্যারি কেলিলির কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন। তার দক্ষতা, পেশাদারিত্ব এবং দক্ষ নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় বাহামাস নেতৃত্বের ভূমিকাটিকে আরো দৃঢ় ও বর্ধিত করবে এবং আমাদের বিশ্বব্যাপী মেরিটাইম ইন্ডাস্ট্রি মান এবং পৃথিবীব্যাপী বাহামাস শেয়ারহোল্ডারদের আরো উঁচুতে পৌঁছাবে ”।

ক্যাপ্টেন হুসেন বলেছেন: “বিএমএ-তে দক্ষ সামুদ্রিক পেশাদারদের একটি দলে যোগদান করা এবং সামুদ্রিক শিল্পের অন্যতম, বিশিষ্ট এবং দক্ষ পতাকা সংস্থা হিসাবে কাজ করার সুযোগ দেওয়া আমার পক্ষে সম্মানের এবং গৌরবের বিষয়।

“আমি মেরিটাইম শিল্পকে সেবা দেওয়ার ইচ্ছার সাথে বিএমএর আন্তরিকতা, সুরক্ষা এবং শৃঙ্খলার প্রশংসা করি এবং আরো অবদানের প্রত্যাশায় রয়েছি। আমি আমার উপর অর্পিত দায়িত্ব চ্যালেঞ্জ হিসেবে নিয়ে বৈশ্বিক মিথস্ক্রিয়া মোকাবেলায় কাজ করব”

তথ্যসূত্র – কমান্ড্যান্ট বাংলাদেশ মেরিন একাডেমি।