চট্টগ্রাম বন্দরে জাহাজ চলাচল শুরু

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, মে ২১, ২০২০

নিজস্ব সংবাদদাতা – সুপারপাওয়ার ঘূর্ণিঝড় আম্পান উপকূল অতিক্রমের পর আবহাওয়া অফিস সতর্ক সংকেত ৩ নম্বরে নামিয়ে আনে। সতর্ক সংকেত কমাতে ক্রমশ সচল হয় চট্টগ্রাম বন্দর।
বৃহস্পতিবার (২১ মে) বেলা 11.30 টার মধ্যে বহির্নোঙর থেকে একটি কনটেইনার জাহাজ টাগ বোটের সাহায্যে পুনরায় জেটিতে নিয়ে আসেন বন্দর পাইলটরা এবং পরপর আনা হয় আরও তিনটি‌ জাহাজ।

সূত্র জানায়, বিদেশ থেকে বড় বড় মার্চেন্ট জাহাজগুলোর নিজস্ব অফিসার এবং ক্যাপ্টেন চট্টগ্রাম বহির্নোঙ্গরে চালিয়ে আনার পর বন্দরের অভিজ্ঞ পাইলটরা সেই জাহাজ বন্দর চ্যানেল (কর্ণফুলী) দিয়ে জেটিতে নিয়ে আসেন। হ্যান্ডলিং শেষ৷ আবার বহির্নোঙরে দিয়ে আসেন। যেহেতু আমাদের চট্টগ্রাম বন্দর প্রাকৃতিক ভাবে চ্যানেল গড়ে ওঠা, সেহেতু জাহাজ আনা- নেওয়ার কাজটি করা হয় জোয়ারের সময়।
বন্দর কর্তৃপক্ষের উপ সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম লাইট হাউজ নিউজ ক্লাব কে জানান, দেশের অর্থনীতির স্বার্থে বন্দর কর্তৃপক্ষ নিজস্ব পাইলটরা চট্টগ্রাম বন্দরে সব সময় স্ট্যান্ডবাই থাকে। আবহাওয়া অফিস মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর দেখাতে বলার সঙ্গে সঙ্গে পাইলটদের জাহাজ আনতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, ১২টা ৪৮ মিনিট পর্যন্ত কর্ণফুলীতে জোয়ার থাকে। এ সময়ের মধ্যে ৬টি কনটেইনারবাহী ও ২টি জেনারেল কার্গোবাহী জাহাজ জেটিতে নিয়ে আসা হয়েছে।

সিসিটি ও এনসিটিতে কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা সাইফ পাওয়ারটেকের সিওও ক্যাপ্টেন তানভির হাউজ নিউজ ক্লাব কে বলেন, ইয়ার্ড ও জেটিতে কনটেইনার ডেলিভারি সহ স্বাভাবিক অপারেশন চলছে। জেটিতে জাহাজ ভিড়ছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক হাউজ নিউজ ক্লাব কে বলেন, আবহাওয়া অফিস সতর্ক সংকেত কমিয়ে দেওয়ায় বন্দরের নিজস্ব অ্যালার্ট তুলে নেওয়া হয়েছে।