লোহিত সাগরের ইয়েমেন সীমান্তে আফ্রামাক্স ট্যাঙ্কার বিস্ফোরন

প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০২০
লাইট হাউজ ফাইল ফোটো

নিজস্ব সংবাদদাতা : বুধবার ২৫শে নভেম্বর ৮:৪০pm GMT+৬.২ মিনিটে দুবাই (রয়টার্স) ইয়েমেনের সীমান্তের ঠিক উত্তরে লোহিত সাগরের সৌদি আরব টার্মিনালে একটি খনি দ্বারা গ্রীক চালিত ট্যাঙ্কার বিস্ফরিত হয় এবং এর হাল ক্ষতিগ্রস্থ হয় বলে ব্রিটিশ সমুদ্র সুরক্ষা সংস্থা আমব্রে জানায়।

যুক্তরাজ্য মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) পৃথকভাবে জানায় যে, সৌদি আরবের শুকাইকে একটি তেল চালিত বিদ্যুৎ কেন্দ্রে কাজ করার সময় একটি জাহাজ বিস্ফোরিত হয়ছে বলে অবগত হয়।তার তদন্ত চলমান আছে বলে জানায়।

সৌদি সরকারী মিডিয়া অফিস তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্যের জবাব দেয়নি।

আমব্রে জানায়,মাল্টিজ-পতাকাবাহী ট্যাংকার অ্যাগ্রারি গ্রিসের টিএমএস ট্যাঙ্কার দ্বারা পরিচালিত হয়। টিএমএস তাৎক্ষণিকভাবে কোন মন্তব্যে পৌঁছায়নি।

অ্যামব্রির রিপোর্টে বলা হয়, “এলআর ২/আফ্রামাক্স ট্যাঙ্কার অ্যাগ্রারি সৌদি আরবের আল শুকাইক স্টিম পাওয়ার প্ল্যান্ট (এসএসপিপি)খনির জেটিতে চড়াও হয়ে পড়েছিল”

“বিস্ফোরণটি বন্দর সীমাতে সংঘটিত হয় এবং জাহাজের কাঠামোতে ছিদ্র করে দেয়।ঘটনাটি কখন ঘটেছে তা বলা যায়নি তবে উল্লেখ করা হয়েছে যে ২৩ নভেম্বর জাহাজটি আল শুকাইকের কাছে এসেছিল।

 

এই প্রতিবেদনে সৌদি তেলের অবকাঠামো সংক্রান্ত সাম্প্রতিক বেশ কয়েকটি সুরক্ষার ঘটনা অনুসরণ করা হয়েছে।

সোমবার ইয়েমেনের হাউথি গ্রুপ জেদ্দায় সৌদি আরমকো পেট্রোলিয়াম পণ্য বিতরণ কেন্দ্রের উপর ধর্মঘট দাবি করে।আরামকো ও সৌদি কর্তৃপক্ষ এই হামলার বিষয়টি নিশ্চিত করে।

দুই সপ্তাহ আগে, জাজান তেল পণ্য টার্মিনাল সম্পর্কিত ভাসমান প্ল্যাটফর্মের কাছে একটি অগ্নিকাণ্ডে কোনও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। সেই আগুনটি হূথির অপর একটি চেষ্টার ফলস্বরূপ, যেখানে ইয়েমেনের হাতিয়াদের বিরুদ্ধে লড়াই করা এক সৌদি নেতৃত্বাধীন জোট দক্ষিণ লোহিত সাগরের দুটি বিস্ফোরকবাহী নৌকা বাধা দেয় এবং ধ্বংস করে।

টিএমএস ট্যাংকার্সের ওয়েবসাইটে দেখা গেছে, অ্যাগ্রারি তাদের একটি ছোট আফ্রাম্যাক্স ক্রুড ওয়েল ট্যাঙ্কার।