আইটিএফ নাবিকদের বকেয়া মজুরি ১.৭ মিলিয়ন ডলারের বেশি পুনরুদ্ধার||ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব

প্রকাশিত: ১:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

অনলাইন ডেস্ক  : আরব বিশ্ব থেকে প্রকাশিত সংবাদ মাধ্যমে বর্তমান মহামারীর সময় সামুদ্রিক নাবিকদের অবাক করা শোষণকে তীব্র ফোকাসে নিয়ে আসে।

আন্তর্জাতিক পরিবহন শ্রমিক ফেডারেশন (ITF)এর মতে, জাহাজের মালিকরা ক্রমবর্ধমানভাবে তাদের জাহাজ এবং ক্রু ছেড়ে চলেছে এর প্রধান কারণ ক্রু পরিবর্তন। এটি আইটিএফ এর আরব ওয়ার্ল্ড এবং ইরানের নেটওয়ার্ক সমন্বয়কারী মোহাম্মদ আরেচেদী বলেন। “সরকারসমূহ” কোভিড -১৯ সীমান্ত বিধিনিষেধ ও আন্তর্জাতিক বিমানে ক্রু যাতায়াত খরচের অর্থ মালিকরা তাদের ক্ষয়ক্ষতি হ্রাস করতে নাবিকদের বেতন থেকে কেটে নিচ্ছে এবং নাবিকদের প্রতি তাদের বাধ্যবাধকতাগুলি পরিত্যাগ করছেন। প্রায়শই জাহাজে থাকা নাবিকদের সাথে তাদের ব্যবসাকে ভাঁজ করে এবং হাজার হাজার ডলার পকেট থেকে বের করে দেয়।”

আইটিএফের মতে, ইউনিয়ন সংস্থাগুলি নাবিকদের মজুরি ১.৭ মিলিয়ন ডলারের বেশি পুনরুদ্ধার করতে সহায়তা করেছে।

অ্যারাচিদি বলেন,বিশ্বজুড়ে ত্যাগ এবং বেতন মজুরির ঘটনা বিশেষ করে মধ্যেপ্রাচ্যে বৃদ্ধি পাচ্ছে। আমরা  দেখছি যে আরও বেশি নিয়োগকর্তা নাবিকদের মজুরি আটকে রেখেছেন এবং নাবিকরা তার মূল্য পরিশোধ করছে। ”

লাইট হাউজ ফাইল ফটো

“সাধারণত জাহাজের মালিকরা ক্রুদের চুক্তি শেষ হলে ক্রুদের বকেয়া মজুরির পাশাপাশি দ্রুত প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দেয়। তারপর  একদিন জাহাজের মালিক বা তাদের এজেন্ট ক্রুদের বার্তায় সাড়া দেওয়া বন্ধ করে দেয়।

“নিয়োগকর্তারা প্রায়শই কোনও ট্রেস ছাড়াই বিলুপ্ত বা সর্বস্বান্ত হতে পারে।”

অনেক সামুদ্রিক ব্যবসায়ী প্রায়শই তাদের নিয়োগকর্তাদের সাথে বেতনের মতো বিষয়ে তর্ক করার পরিণতি সম্পর্কে উদ্বিগ্ন হন,যদি তারা সন্দেহ করেন বা জানেন যে তাদের সাথে প্রতারণা করা হচ্ছে।

আরাচেদী বলেন,সাধারনত নাবিকরা আতঙ্কিত হওয়ার দুটি কারণ রয়েছে।প্রথমত, ‘ব্ল্যাকলিস্টিং’ এবং জাহাজের মালিকরা  তাদের ভবিষ্যতের কর্মসংস্থানের সুযোগ থেকে তাদের নিয়োগকারী এজেন্টদের দ্বারা নাবিকদের নিষিদ্ধকরণ। এখনও এই শিল্পে ব্যাপক হারে এমন ঘটনা ঘটছে।নাবিকরা চিন্তিত যে তারা যদি কথা বলে তবে তারা আর একটি চুক্তিও পাবে না।

দ্বিতীয়টি হচ্ছে জাহাজের মালিকরা হলো সমুদ্র নাবিকদের টিকিট। মেরিটাইম লেবার কনভেনশন এর অধীনে একজন নিয়োগকর্তা সমুদ্র নাবিকদের জাহাজে আসা-যাওয়া করার জন্য মূল্য প্রদান করে। সমুদ্র নাবিকরা আশঙ্কা করছেন যে একজন বিক্ষুব্ধ জাহাজের মালিক  বেতন মজুরি নিয়ে উদ্বেগ প্রকাশের জন্য শাস্তি হিসাবে তাদের প্রত্যাবাসন স্থগিত বা প্রত্যাখ্যান করতে পারে।

বিষয়টি নিয়ে আরও চিন্তার বিষয়,এই মুহূর্তে ৪০০,০০০ সমুদ্র নাবিক কার্গো জাহাজে  কাজ করতে গিয়ে আটকা পড়েছে এবং বাড়ি যেতে পারছে না। প্রায়ই, সরকারী কোভিড সীমান্ত বিধিনিষেধ কাটিয়ে ওঠা তাদের সম্ভাবনাগুলি তাদের নিয়োগকর্তারা বাধা প্রদানকারী আমলাতান্ত্রিক চলাচল করার জন্য এবং সমুদ্র নাবিকদের রেকর্ড-উচ্চ-মূল্যের বিমানগুলিতে রাখার সংকল্পের উপর নির্ভর করে।

সমুদ্রে  ১২, ১৪ বা ১৮ মাস পরে ক্লান্ত হয়ে পড়ে, তারপরও সমুদ্রের জন্য মরিয়া অনেক সমুদ্র নাবিক তাদের নিয়োগকর্তাকে শত্রু করে তোলে এমন ঝুঁকি যা তারা নিতে ইচ্ছুক নয়।