নাবিক নির্যাতনের অভিযোগ উঠেছে বরিশাল জাহাজ মালিক অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে

প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ, জুলাই ৫, ২০২০

মো. জাকির হোসেন, নৌপরিবহন প্রতিনিধি: বরিশালে নৌ-পরিবহন মালিক সমিতির লোকদের হাতে নাবিক নির্যাতনের অভিযোগ গেছে। জানা যায়, বরিশালের জাহাজ মালিকদের সংগঠন ‘কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশন’ এর সদস্যদের জাহাজের নাবিকদের ওপর ছড়াও হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

গত ৩০-০৬-২০২০ ইং তারিখে শেখ ব্রাদার্স গ্রুপ অফ কোং এর পরিচালনাধীন জাহাজ এম, ভি, শেখ ব্রাদার্স-০২ এর মাস্টার মো. মহিউদ্দিনের সাথে কথা বললে জানা যায়, জাহাজের মালিকের লোকজন জাহাজের স্টাফদের সাথে জঘণ্য ভাষায় অনেক ধরনের গালি গালাজ করে।তারা মারধরের হুমকি দিয়ে মাস্টারের সার্টিফিকেট ও জাহাজের সার্ভে / রেজিষ্ট্রেশন সার্টিফিকেট, ভোটনোট নিয়ে যায় এবং তারা মাস্টারকে হুমকি দেয় মাস্টার সনদ বাতিল করে দিবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জাহাজ মালিক বলেন, জাহাজ মালিকদের এমন আচরণ নাবিকরা কখনো আশা করেনা। এই নাবিক সমাজ এর মাস্টার/ড্রাইভার ও সকল স্টাফের দাবী যদি আমাদের সাথে এহেন আচরণ করে তাহলে আমরা সকল জাহাজের স্টাফরা মিলে সারা বাংলাদেশে একযোগে ঐ সমস্ত মালিক ও তাদের পৌষ্য লোকজনের বিরুদ্ধে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মাস্টার বলেন, আমরা কোম্পানির চাকরি করি, কোম্পানির কথা আমার শোনা লাগবে, নয়তো আমার চাকরি থাকবেনা। কিন্তু( WTC ) বা বাস্তবায়ন এর আন্ডারে আমাদের কোম্পানি জাহাজ চালায়না। আমার কোম্পানির নিজস্ব মালামাল পরিবহনকরী সেক্ষেত্রে এখানে আমাদের কি দোষ? তাদের ব্যাবসায়িক সুবিধা অসুবিধা মালিকরা-মালিকরা বুঝবেন কিন্তু আমাদেরকে কেনো হয়রানি করবে?

আভ্যন্তরিন নৌযানের মাস্টার মো. মোশাররফ হোসেন ক্ষোভ প্রকাশ করে জানান, আমরাতো মালিকদের ব্যাবসায়িক পার্টনার নই। আমরা সামান্য বেতন ভুক্ত সাধারণ কর্মচারি মাত্র। আমাদের কাজ হচ্ছে কোম্পানির আদেশ অনুসরণ করা বা জাহাজ পরিচালনা করা। তবে আমাদেরকে এভাবে লাঞ্ছিত করলে তার পরিনাম ভালো হবেনা।

তবে মালিকদের মনে রাখা উচিত, এই বাস্তবায়নের জন্ম মাস্টাররাই দিয়েছেন সুশৃঙ্খল ভাবে জাহাজের ভয়েজের জন্য। মালিকদের এহেন আচরণে বাংলাদেশের সকল নাবিক সমাজ মর্মাহত ও ব্যথিত, ভুক্তভোগী নাবিকরা জানান, প্রতিনিয়ত হয়রানি হচ্ছে তারা। নাবিক-শ্রমিক অসন্তোষ চরম পর্যায়ে গেলে নাবিকরা কর্মবিরতিতে যাওয়ার সম্ভাবনার কথা ও তারা জানান।