বৈরুত বন্দরের আগুন নিভানো হল বিএনএস সংগ্রামের সহযোগিতায়।

প্রকাশিত: ১:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

স্টাফ রিপোর্টার: লেবাননের বৈরুত বন্দরে ভয়াবহ আগুনে দেশটির দমকল বাহিনী যখন পর্যুদস্ত তখন তাদের সহায়তায় এগিয়ে গিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। বন্দরে অবস্থান করা নৌবাহিনীর জাহাজ বিএনএস সংগ্রাম এই আগুন নিয়ন্ত্রণে আজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

বিএনএস সংগ্রামে থাকা একটি সূত্র থেকে জানা যায়, লেবাননের ফায়ার ট্রাকগুলো আগুন নেভাতে এসে পানি সংকটে পড়েছিল। তখন বিএনএস সংগ্রাম থেকে ব্যাপকভাবে পানি সরবরাহ শুরু করা হয়। এই পানি দিয়েই চলে আগুন নেভানোর কাজ। নৌবাহিনীর বিভিন্ন পর্যায়ের প্রায় সবাই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

সূত্রটি আরও জানান, গত মাসে বৈরুত বন্দরে যে জায়গাটিতে বিস্ফোরণ ঘটেছিল তার পাশেই আজ আগুনের ঘটনাটি ঘটে। সেখান থেকে মাত্র ২০০ মিটার দূরেই ছিল বিএনএস সংগ্রাম। শান্তি মিশনের অংশ হিসাবে ১১০ জনসহ নৌবাহিনীর জাহাজটি বৈরুত বন্দরে অবস্থান করছে।

ঘটনাস্থল থেকে প্রায় দুই কিলোমিটার দূরে থাকা প্রবাসী বাংলাদেশি সাংবাদিক বাবু সাহ লাইটহাউস ক্লাবকে জানান, টায়ার থেকে আজকের আগুনের সূত্রপাত হয় বলে তারা জানতে পেরেছেন। এ সময় সিরিয়ার শ্রমিকরা বন্দরে কাজ করছিলেন।বন্দরের ভেতরে কোনো বাংলাদেশি শ্রমিক কাজ করেন না। সেখানে কোনো বাংলাদেশি ছিলেন না।

বাংলাদেশ সময় রাত ৮টায় শেষ খবর পাওয়া পর্যন্ত বৈরুত বন্দর কালো ধোঁয়ায় আচ্ছন্ন ছিল। অব্যাহত ছিল আগুন নেভানোর কাজ।