Offshore supply vessel sinks in Sulu Sea; Seven sailors rescued

সুলু সাগরে অফশোর সাপ্লাই ভেসেল ডুবি; সাত জন নাবিক উদ্ধার

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  ১৭ই জানুয়ারী সন্ধ্যায় মালয়েশিয়ার সাবাহের সান্দাকান পূর্ব উপকূলে ঝড়ো আবহাওয়া এবং সমুদ্রের রুক্ষ পরিস্থিতির কবলে পড়ে অফশোর সরবরাহকারী পানামা পতাকাবাহী মারমেইড চ্যালেঞ্জার সাপ্লাই ভেসেল ডুবে গেছে।রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনী ডুবে যাওয়া অফশোর সরবরাহকারী জাহাজের সাত নাবিক সদস্যকে সাফল্যের সাথে উদ্ধার করে।

রবিবার স্থানীয় সময় ১৭:৪৫ মিনিটের দিকে মারমেড চ্যালেঞ্জার এর ক্যাপ্টেন বিপদজনক সংকেত জারি করে বলেন যে, তাঁর জাহাজের Bow Section এ একটি ফাটল সৃষ্টি হয়েছে এবং সান্দাকান থেকে প্রায় ৬৭ নটিক্যাল মাইল দূরে ধীরে ধীরে ঢেউয়ের নিচে পিছলে যাচ্ছে।

এরপরে নৌবাহিনী জবাবে বলে যে, তাদের নিজস্ব একটি নৌবাহিনীর জাহাজকে সহায়তা দেওয়ার জন্য এই অঞ্চলে প্রেরণ করা হয়েছে। দূর্ঘটনা কবলিত জাহাজের ক্যাপ্টেন নৌবাহিনীর সারা পেয়ে তার জাহাজের ক্রুদের জাহাজ ত্যাগ করার নির্দেশ দেয়।

নৌবাহিনীর কেডি শ্রী গয়া জাহাজটি ঘটনাস্থলে পৌঁছে কর্মীরা মারমেইড চ্যালেঞ্জারের সাতজন নাবিক সদস্যদেরকে লাইফরেফটে ভাসমান অবস্থায় দেখতে পায় এবং সাতজনকেই আহত অবস্থায় নিরাপদে পানি থেকে উদ্ধার করে সান্দাকান তীরে নিয়ে যায়।

নৌবাহিনীর কর্মকর্তারা জানায়, ঝড়ো আবহাওয়া এবং সমুদ্রের রুক্ষ পরিস্থিতির কারণে উদ্ধার প্রচেষ্টা আমাদের জন্য চ্যালেঞ্জিং প্রমাণিত হয়।

মারমেইড চ্যালেঞ্জার সবেমাত্র সান্দাকান ছেড়েছিলেন এবং যখন সমস্যা শুরু হয়, তখন দক্ষিণ ফিলিপাইনের দিকে যাত্রা করে।

নৌবাহিনী আরোও বলে যে, পাঁচ দিনের ব্যবধানে সাবাহের পূর্ব উপকূলে এমন দূর্ঘটনায় ডুবে যাওয়া তৃতীয় জাহাজ।

প্রথম ঘটনাটি ঘটেছিল ১৩ ই জানুয়ারি, যখন একই জায়গায় একটি টাগ ক্যাপসাইড করে ডুবে যায়। পাঁচজন ক্রুর মধ্যে দু’জন ডুবে প্রাণে বেঁচে গিয়েছিলেন, একজন মারা গিয়েছিলেন এবং বাকি দু’জন এখনও নিখোঁজ রয়েছেন।

দ্বিতীয় ঘটনাটি দু’দিন পরে একটি মাছ ধরার জাহাজের সাথে জড়িত যা জাহাজে থাকা চার ব্যক্তির সাথে ডুবে গিয়েছিল। পরে দু’জন ক্রুকে উদ্ধার করা হয় এবং অন্য দু’জন ডুবে যাওয়ার আশঙ্কা করা হয়।

লাইট হাউজ ভ্যাসেল সুরক্ষা ঝুঁকি সংক্রান্ত প্রতিবেদন।