20 জুলাই এর ভিতর আভ্যন্তরিন জাহাজের নাবিকদের বেতন-ভাতা পরিশোধের আহবান

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২০

মো. মজিবুলহক, নৌপরিবহন প্রতিবেদক: ২০ জুলাইয়ের ভিতর নৌ-শিল্পের নাবিকদের বকেয়া বেতন উৎসবভাতা পরিশোধ করার আহ্বান জানিয়েছে।

অভ্যন্তরীণ নৌযানের নাবিক/শ্রমিকের বকেয়াসহ বেতন ও উৎসবভাতা উল্লেখিত সময়ের মধ্যে পরিশোধ করার জন্য বাংলাদেশ লাইটারেজ শ্রমিক (রেজিঃ বি-১৮০৩) ইউনিয়ন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৈয়দ শাহাদাত হোসেনের আহ্বান।

নৌ-শিল্পের নাবিকদের চলমান সকল সমস্যার সমাধান চেয়ে ১৪/০৭/২০২০ইং মালিক সমিতি ও নীতি নির্ধারকের কাছে লিখিতভাবে আবেদন করেছিলেন জনাব সৈয়দ শাহাদাত হোসেন।

এক বিজ্ঞপ্তিতে তিনি লাইট হাউজ নিউজ ক্লাব’কে জানানঃ অতি দুঃখের বিষয় হলো, ২৬/০৩/২০২০ ইং তারিখে করোনা পরিস্থিতির কারনে সরকারিভাবে লকডাউন ঘোষণার পর যখন সব সেক্টর লকডাইনের আওতায় যায় সরকারের উপদেশেই একমাত্র নৌ-নাবিকরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে তারা দেশের আমদানিকৃত ১০০ভাগ পন্যের ৮০ভাগ পন্য নৌপথে পরিবাহিত করে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন কিন্তু কি নিদারুণ বাস্তবতা আমার নাবিক/শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষার জন্য জাহাজ মালিক পক্ষ যথাযথ ব্যবস্থা করেননি। দেননি স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম এবং তারা ঝুঁকিভাতাও প্রাপ্য। নাবিকদের এমনতো অভিযোগ আছে তাদের দুই মাসের বেতন বাকি এবং তারা বঞ্চিতঃ আমাদের ত্রিপক্ষীয় (মালিক ও সরকার এবং নাবিক প্রতিনিধি) বৈঠকে পাস হওয়া চুক্তিভিত্তিক খোরাকি ভাতা থেকে।

এই নাবিক প্রতিনিধি কে জানান, আমি মালিক সমিতি ও নীতিনির্ধারকদের নিকট আমি লিখিতভাবে বলেছি; ভারতগামী জাহাজগুলোর পশ্চিমবঙ্গে অবস্থানরত বাংলাদেশী নাবিকদের ল্যান্ডিং পাস পাইলট সমস্যা ও যেই সমস্ত নাবিকদের এখনো বকেয়া বাকি তাদের বকেয়াসহ বেতন ও উৎসবভাতা এবং খোরাকি ভাতাসহ আগামী ২০জুলাইয়ের ভিতর প্রদান করার জন্য, নাহয় নাবিক/শ্রমিক অসন্তোষ হয়তো চরম পর্যায়েও যাবে।