বে অফ বেঙ্গলে নোঙর ছিঁড়ে ভারতের উপকূলে বাংলাদেশি জাহাজ

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশী পতাকাবাহি কার্গো জাহাজ ’এমভি মা’ বে অফ বেঙ্গল এ প্রচন্ড ঝড়ের কবলে পড়ে। মঙ্গলবার সকালে ’এমভি মা’ জাহাজটি নোঙর ছিড়ে গিয়ে ভারতের বিশাখাপত্তনাম বন্দরের উপক’লে টিনেটি পার্কের কাছে গিয়ে আটকে পড়েছে। জাহাজে থাকা ১৫ নাবিকদের সবাই নিরাপদে আছেন। জাহাজটির বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি।
জাহাজটি বাংলাদেশ-ভারত উপকূলীয় নৌ রুটে পণ্য পরিবহন করে থাকে। জানতে চাইলে এই রুটে পণ্য পরিবহনকারী এবং এমভি মা শিপিং এজেন্ট ম্যাঙ্গো লাইনের ব্যবস্থাপনা পরিচালক ইয়াকুব সুজন ভুঁইঞা লাইট হাউজ নিউজ ক্লাবকে বলেন আমি আপনাদের কাছ থেকেই দুর্ঘটনার খবরটি প্রথম শুনলাম। আমি খোঁজ নিয়ে জানাবো। জাহাজটি ৮ দিন আগে চট্টগ্রাম থেকে কোন পণ্যছাড়াই গিয়ে বিশাখাপত্তনাম বন্দরে পৌঁছে। সেই বন্দর থেকে পণ্য বোঝাই করে মোঙলা বন্দরে আসার কথা ছিল।
৩ হাজার টন পণ্য ধারনক্ষমতার ’এমভি মা’ জাহাজটি গত ১০ অক্টোবর বিশাখাপত্তনাম বন্দরের বহির্নোঙরে যায় । বিশাখাপত্তনাম বন্দরে বার্থিং বা ভিড়ার জন্য সাগরে বহির্নোঙরে জাহাজটি অপেক্ষা করছিল। সেখান থেকে পণ্য বোঝাই করে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিতো এর মধ্যেই জাহাজটি প্রচন্ড ঝড়ের কবলে পড়ে ।
বিশাখাপত্তনাম বন্দর কর্তৃপক্ষ বলছে, ৮০ মিটার দীর্ঘ জাহাজটির একটি নোঙর দিয়ে বাধা ছিল। কিন্তু সাগর উত্তাল থাকায় এবং প্রচন্ড ঝড়ের তোড়ে পড়ে জাহাজটি নোঙর ছিড়ে গিয়ে টিনেটি পার্কের কাছে উপকূলে আছড়ে পড়ে। জাহাজে থাকা ১৫ নাবিককে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায় ভারতীয় কোস্টগার্ড। কোন আহতের ঘটনা ঘটেনি। তবে জাহাজটি কী পরিমান ক্ষতি হয়েছে তা জানতে সার্ভে নিয়োগ করা হয়েছে। প্রতিবেদন পেলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।