Lebanese PM accused of connecting to Beirut port blast

বৈরুত বন্দর বিস্ফোরণ সংযোগে অভিযুক্ত লেবানন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

অনলাইন ডেস্ক  :  বৈরুত বন্দরে মারাত্মক বিস্ফোরণ তদন্তের নেতৃত্বদানকারী বিচারক,এই বিস্ফোরণের ঘটনায় চারজন হাই প্রোফাইল লেবাননী রাজনীতিবিদ ও ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী কে অবহেলার অভিযোগ করেছেন। তারা লেবাননের দুই ডজনেরও বেশি কর্মকর্তার ক্রমবর্ধমান তালিকায় আছে, যেগুলি মাস এবং বছরগুলিতে তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং দুর্যোগের দিকে পরিচালিত করেছে।

৪ অগস্ট বিধ্বংসী বিস্ফোরণটি ২,৭৫০ টন বিস্ফোরক-গ্রেড অ্যামোনিয়াম নাইট্রেটের গুপ্ত ভাণ্ডারে ছিল, যা ২০১৩ সালে মোল্দোভা পতাকাবাহী রোসাস জাহাজে করে বৈরুত পৌঁছেছিল। যখন মালিক বিনা বন্দর ফী না দিয়ে ক্রু এবং জাহাজটি ত্যাগ করেছিলেন,তখন লেবাননের কর্মকর্তারা পণ্যসম্ভারটি লোড করে এবং আতশবাজি  মালামাল সংলগ্ন একটি নূন্যতম রক্ষিত গুদামে রেখে দেন। ছয় বছর পরে, এটি বিস্ফোরণ ঘটায়,ফলে ২০৪ জন মারা যায় এবং বেইরুতের জলস্রোতের একটি বিশাল অংশ ধ্বংস করে দেয়। এই বিস্ফোরণটি ইতিহাসের বৃহত্তম পারমাণবিক বিস্ফোরণগুলির মধ্যে স্থান পেয়েছে।

লাইট হাউজ ফাইল ফটো

নতুন অভিযুক্তদের মধ্যে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হাসান দিয়াব; প্রাক্তন অর্থমন্ত্রী আলী হাসান খলিল; প্রাক্তন গণপূর্ত মন্ত্রী গাজী জেইটার; এবং দ্বিতীয় প্রাক্তন গণপূর্ত মন্ত্রী ইউসুফ ফিনিয়ানোস। রাষ্ট্রীয় মালিকানাধীন নিউজ আউটলেট ন্যাশনাল নিউজ এজেন্সি অনুসারে তাদের বিরুদ্ধে “শত শত লোকের মৃত্যু ও ক্ষয়ক্ষতি” এর জন্য অপরাধমূলক অবহেলার অভিযোগ আনা হয়েছে।

 

ডায়াবের তত্ত্বাবধায়ক প্রশাসন (মূলত পূর্ববর্তী প্রশাসনের মতো একই ব্যক্তিদের সমন্বয়ে গঠিত) স্বীকার করেছে যে বিস্ফোরণ ঘটে যাওয়ার আগে বন্দরে বিস্ফোরক-গ্রেড অ্যামোনিয়াম নাইট্রেটের ঝুঁকি সম্পর্কে অবহিত হয়েছিল। রয়টার্স জানিয়েছে যে প্রধানমন্ত্রী ওই স্থানে সুরক্ষার কারণে এবং কার্গো সম্বলিত স্টোরেজ গুদামে মেরামত করার প্রয়োজনীয়তা সম্পর্কে জানতেন – যে মেরামত সম্ভবত বিস্ফোরণ ঘটায়।

 

বৃহস্পতিবার দিয়াবের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, “প্রধানমন্ত্রীর বিবেক পরিষ্কার। তিনি আত্মবিশ্বাসী যে তাঁর হাত পরিষ্কার এবং তিনি বৈরুত বন্দরের বিস্ফোরণ ফাইলকে দায়িত্বশীল ও স্বচ্ছভাবে পরিচালনা করেছেন,” বৃহস্পতিবার দিয়াবের কার্যালয় এক বিবৃতিতে বলেছে। “হাসান দিয়াব কোনও দলই প্রধানমন্ত্রীর লক্ষ্যবস্তু হতে দেবেন না।”

লাইট হাউজ ফাইল ফটো

প্রধান প্রসিকিউটর বিচারক ফাদি সাওয়ান আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী ডিয়াবকে প্রশ্ন করার পরিকল্পনা করেছেন – লেবাননে কোনও অপরাধ তদন্তে এই প্রথম এই ঘটনা ঘটেছে। দিয়াবের অফিস এখনও সহযোগিতা করতে চায় কিনা তা ইঙ্গিত দেয়নি, তবে দ্য গার্ডিয়ান জানিয়েছে যে অভিযোগগুলি লেবাননের রাষ্ট্রপতি মিশেল আউনের সমর্থন পেয়েছে।

 

২০১৩ সালে কার্গো আগমনের সময় এবং ২০১২ সালে ডায়াবের প্রশাসন শুরুর মধ্যবর্তী সময়ে যে তিন প্রাক্তন প্রধানমন্ত্রীর পদে ছিলেন তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়নি।