বেরেন্টস সমুদ্রে রাশিয়ান জাহাজ ডুবে গেছে, ১৭ নাবিক নিখোঁজ

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০
লাইট হাউজ ফাইল ফটো

মেরিটাইম ডেস্ক :  ২৮শে ডিসেম্বর সোমবার ভোরে ভারী আইসিংয়ের মুখোমুখি হয়ে  বারেন্টস সমুদ্রের ইউজনি দ্বীপের নোভায়া জেমলিয়া আর্কিপেলাগোর পশ্চিম দিকে ওয়ানগা নামের ফিশিং জাহাজটি ডুবে যায়। জাহাজটি মাছ ধরার সময় আইসিং-প্রবণ আবহাওয়ার কবলে পড়ে যার ফলে এ বিপর্যয় ঘটে। জাহাজের ১৯ জন নাবিক সদস্যের মধ্যে ২ জনকে উদ্ধার করা হয় বাকি ১৭ জন নিখোঁজ আছে। আশঙ্কা করা হচ্ছে তারা মারা গেছে।

জরুরী পরিস্থিতি মন্ত্রনালয় জাহাজে বরফ তৈরির জন্য দায়ী করেছে, যা নোভায়ে জেমলিয়া দ্বীপপুঞ্জের উপকূলে ডুবেছে। এতে বলা হয়, ওই অঞ্চলের অন্য একটি ফিশিং বোট দ্বারা দুজন নাবিক সদস্যকে উদ্ধার করা হয়েছে এবং বাকি নাবিকদের উদ্ধারের চেষ্টা চলছে। উচ্চ বাতাস, ঝড়, এবং বায়ু তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রির সেলসিয়াস (মাইনাস ২২ ফারেনহাইট)উদ্ধৃত করে ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে পরিস্থিতি সম্পর্কে জানায়, “কেউ কেউ ভিজে স্যুট পরে থাকলেও তার কার্যকরীতা শূন্য”।

ইন্টারফ্যাক্স জানায়, দুর্যোগের স্থানে থাকা মাছ ধরার জাহাজের নিকটতম ভোকাইকো আরও বেঁচে থাকা ব্যক্তির সন্ধান করছে। তদন্তকারী কমিটি বলেছে, যে ডুবন্ত সামুদ্রিক সুরক্ষা বিধি লঙ্ঘনের সাথে যুক্ত ছিল কিনা তা তদন্তের চেষ্টা করা হচ্ছে যা ঐ সমস্ত পরিস্থিতিতে বিবেচনাধীন রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাএ বলেন, উদ্ধার প্রচেষ্টা সমর্থন করার জন্য একটি সামরিক বিমান এলাকায় পাঠানো হয়। জরুরী পরিস্থিতি মন্ত্রণালয় জানায়, উদ্ধারকারী জাহাজগুলি মাইনাস ২০সি তাপমাত্রা এবং প্রায় চার মিটার উঁচু (১৩ ফুট) ঠেউয়ের মুখোমুখি হচ্ছে।মুরমানস্ক বন্দরের এক কর্মকর্তা টিএএসএস নিউজ এজেন্সিকে জানায় যে ইতিমধ্যে আর্টিকের জলে একজন নাবিক সদস্যকে মৃত অবস্থায় পায়।