অবৈধ তেল পাচারে ইরানি ও চিনা ট্যাংকার জব্দ ইন্দোনেশিয়ার

প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২১
লাইট হাউজ ফাইল ফোটো

মেরিটাইম ডেস্ক :  অবৈধ ভাবে তেল পাচারে ইরানি ও চিনা দুটি অয়েল ট্যাংকার জব্দ করে ইন্দোনেশিয়া। ইরানি পতাকাবাহী হর্স এবং পনামা পতাকাবাহী ফ্রিয়া দু’টি বিশাল বড় ক্রুড অয়েল ট্যাঙ্কারকে ইন্দোনেশিয়ার পশ্চিম কালিমান্তানের পন্থিয়ানাক অঞ্চলে অবৈধভাবে তেল স্থানান্তর করার সময় ইন্দোনেশিয়ার মেরিটাইম সিকিউরিটি এজেন্সি জাহাজগুলকে আটক করে।

অভিযোগ আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে জ্বালানি তেল বহির্বিশ্বে পাচার করছিল জাহাজ দুটি।এছাড়াও নিজ দেশের পতাকা না তুলে পরিচয় গোপন রাখা এবং বিনা অনুমতিতে আন্তর্জাতিক সমুদ্রসীমায় প্রবেশের অভিযোগও আছে জাহাজ দুটোর উপর এবং কালোবাজারী গতিবিধিও ছিল তাদের।

অবৈধ তেল পাচারে ইন্দোনেশিয়ার কাছে ইরানি ও চিনা ট্যাংকার জব্দ হওয়ার ঘটনাটি স্বীকার করেন তেহরান। দেশটির তেল ক্রয় বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাই গোপনে ভেনিজুয়েলার কাছে জ্বালানি তেল বিক্রি করতো দেশটি

দুটি জাহাজই এআইএস বন্ধ করে রেখেছিল। উভয়ই জাহাজ ইন্দোনেশিয়ার মেরিটাইম সিকিউরিটি এজেন্সির ভিএইচএফ কলের জবাব দেয়নি এবং তাদের আইডি, নাম এবং আইএমও সহ ঢেকে রাখে। অতঃপর উভয় ট্যাঙ্কার জাহাজকে তদন্তের জন্য ইন্দোনেশিয়ার সিঙ্গাপুর স্ট্রেইট বাতামে নিয়ে যাওয়া হয়।

আরো পড়ুন

১৫৪ বার “DHOOM 3” মুভি দেখে বগুড়ার ১৬ বছর বয়সী কিশোরের ব্যাংক ডাকাতি!