ব্রিটিশ পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার জাহাজে ভাসমান সবজি বাগান

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

স্টাফ রিপোর্টার: যারা বাণিজ্যিক জাহাজ নিয়ে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৃথিবীর অর্থনৈতিক সচল রাখার জন্য প্রতিনিয়ত সেইল করে যাচ্ছে, তারা জানে যে জাহাজের যখন খাবার সাপ্লাই আসে তখনকার সবজিগুলো থাকে লোভনীয় তরতাজা। কিন্তু এই দীর্ঘ ভয়েস শেষে অনেক শাক সবজি গুলোর দিকে তাহলে মনে হয় এগুলো শুকিয়ে আছে। জাহাজে ভাসমান অবস্থায় তাজা সবজি পাওয়া অনেকটা হাতে চাঁদ পাওয়ার মত।
তবে সম্প্রতি ব্রিটিশ পতাকাবাহী, ২০১৬ সালে তৈরি, ২,১০,০০০ মেট্রিক টন কার্গো ধারণ ক্ষমতা সম্পন্ন বাল্ক ক্যারিয়ার জাহাজ এমভি বার্জ জুগস্পিটজে এর নাবিকরা, জাহাজে নিজেদের জন্য সবজি উৎপাদন শুরু করেছে।

গত বছর, সিঙ্গাপুর-ভিত্তিক শিপ মালিকের সহায়তায় নাবিকরা জাহাজের ডেকে একটি উল্লম্ব সবজি বাগান তৈরি করে। এই উল্লম্ব প্রক্রিয়াটি হাইড্রোফনিক সিস্টেম দ্বারা পরিচালিত। একে হাইড্রোপনিক গার্ডেনিং ও বলা যায়। দুই বর্গমিটার জায়গাতে হাইড্রোপনিক প্রক্রিয়ায় ২৭ জাতের শাক এবং সবজির উৎপাদন করা হয়।

সংস্থাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে যে বাগানটি হতে জাহাজের নাবিকরা শাকসবজি উত্তোলন করছেন।
ব্রিটিশ পতাকাবাহী এই জাহাজের ক্যাপ্টেন বার্নি পি বেসা বলেন, আমরা আমাদের নিজেদের চোখের সামনে শাকসবজির গাছগুলোকে বাড়তে দেখেছি।
এই শাক সবজি গুলো সরাসরি বাগান থেকে আমাদের কিচেনে যায়।কোভিড- ১৯ এর পর থেকে আমরা স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে আরো বেশি সচেতন। এটা জেনে ভালো লাগছে যে আমরা যে সবজিগুলো খাচ্ছি এটা আমাদের নিজেদের তৈরী যা অন্য কারো দ্বারা পরিচালিত নয়।

জাহাজের চিফ কুক জানিয়েছেন, তাজা সবুজ শাকগুলি তার তৈরি খাবারে কিছুটা খাস্তা (crispy), এবং বিভিন্নতা যুক্ত করে।

“কিছু শাকসব্জী রয়েছে যা আমরা এর আগে কখনও শুনিনি এবং আমরা আমাদের প্লান্ট গুলি একটু আবিষ্কার করতে পেরে আনন্দিত হয়েছি,” তিনি বলেছিলেন।

“এর মধ্যে আমার প্রিয় অংশটি পার্সলে এবং ধনিয়া পাতা, কারণ এগুলি নির্দিষ্ট কিছু বন্দরে অনুরোধ করা প্রায়শই চ্যালেঞ্জের হয়। যদিও এখন পর্যন্ত আমাদের সবচেয়ে বেশি জনপ্রিয় শাকসব্জী হ’ল, ব্রকলি, ক্যাপসিকাম, সরিষার শাক এবং লেটুস পাতা।

বার্জ বাল্ক কর্তৃপক্ষ বলেন, যে এই বাগান ব্যবস্থা বোর্ডে আনার চূড়ান্ত লক্ষ্য হ’ল একটি জাহাজের নির্গত কার্বন ডাই অক্সাইড ক্যাপচার করা, একই সাথে জাহাজের নাবিকরা যাতে তাজা শাক-সবজি পেতে পারে তা সুনিশ্চিত করা।
নাবিকদের অবসর সময় গুলো বা বিনোদনের জন্য এই হাইড্রোপনিক বাগানে সময় দিতে পারে।
জাহাজে সবজি উদ্বোধনের এই ব্যতিক্রম উদ্যোগকে প্রবীণ নাবিকরা সাধুবাদ জানিয়েছেন, এবং সামনের দিকে জাহাজগুলোতে যাতে তাজা শাক সবজি উৎপাদনের ব্যবস্থা রাখা হয় সেদিকে জাহাজ মালিকদের প্রতি এবং জাহাজ নির্মাণ কোম্পানি গুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।
একজন প্রবীণ মাস্টার মেরিনার বলেন, এক মাস আগেও আমার কাছে এই সম্বন্ধে কোনো ধারণা ছিল না বা এই ধরণের উদ্ভাবনী কোন কথা আমাদের মনে আসেনি বা ভাবেনি। আমার শুধু একটা জিনিসই মনে পড়ে যে শেষ বন্দরের দুই সপ্তাহ পরে বাঁধাকপি আর টিনজাত সবজি ছাড়া অন্য কোন কিছু চিন্তা করা মুশকিল।
এমভি. বার্জ জুগস্পিটজকে ভাসমান খামারে পরিণত করা ঘড়িটিকে এক শতাব্দী বা এমন সময় ঘুরিয়ে দেয় যখন জাহাজে ফ্রিজ রাখা সাধারণ ছিল না। তারা প্রায়শই তাজা দুধ এবং ডিম সরবরাহের জন্য কয়েকটি গরু এবং কয়েকটি মুরগি বহন করত।